ঢাবির টিএসসি চত্বরে বর্ষবরণ উৎসব

টিএসসি
বর্ষা উৎসব উদযাপন  © সংগৃহীত

বর্ষা মানেই প্রকৃতিতে বাদল ঝরা শুরু। দিগন্ত বিস্তৃত মেঘের ঘনঘটা শেষে বৃষ্টির সিক্ততায় ভিজে যায়, মাঠ-ঘাট আর অবারিত সবুজের প্রান্তর। চারিদিকে ছড়িয়ে পড়ে বৃষ্টিতে সিক্ত মাটির সুবাস আর কদম ফুলের সৌরভ। পুষ্প-বৃক্ষে, পত্র-পল্লবে, নতুন প্রাণের সঞ্চার করে নতুন সুরের বার্তা নিয়ে সবুজের সমারোহ নিয়ে আসে বর্ষা। আর সেই বর্ষকে বরণ করে নিতে উৎসবে মেতে উঠে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) চত্বর।

বুধবার (১৫ জুন) আষাঢ়ের প্রথম দিনে টিএসসি চত্বরে বর্ষা উৎসব উদযাপন করেছে বর্ষা উৎসব উদযাপন পরিষদ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এদিন সকাল সাড়ে ৭টায় যন্ত্র সংগীতের মধ্য দিয়ে শুরু হয় বর্ষা বরণের আয়োজন। এরপর বর্ষা কথন পর্বে অংশগ্রহণ করেন ঢাবি উপাচার্য মো. আখতারুজ্জামান। এ সময়ে তিনি বলেন, এ ধরনের উৎসবের মাধ্যমে মানুষের মধ্যে অসাম্প্রদায়িক মানবিক মূল্যবোধ জাগ্রত হয় এবং সম্প্রীতির মেলবন্ধন রচিত হয়। বর্ষা মৌসুম বৃক্ষরোপণের জন্য একটি উপযুক্ত সময়। পরিবেশ সংরক্ষণে এই মৌসুমে পর্যাপ্ত বৃক্ষরোপণ করার জন্য উপাচার্য সকলের প্রতি আহ্বান জানান।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীকে কটূক্তি করে হল থেকে বহিষ্কার হলেন সিভাসুর ৪ ছাত্র

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলা একাডেমীর মহাপরিচালক কবি নুরুল হুদা, সাহিত্যিক ও গবেষক ড. হায়াৎ মাহমুদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

পরিষদের সভাপতি অধ্যাপক ড. নিগার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট। পৃথিবীকে সবুজ করার লক্ষ্যে অনুষ্ঠানে প্রতীকীভাবে শিশু-কিশোরদের মাঝে ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়।

এছাড়া অনুষ্ঠানে সমবেত গান পরিবেশন করেন ঢাকা মহানগর সংসদ, উদীচী মিরপুর, বাড্ডা, লালবাগ, রায়েরবাজার ও সাভার শাখা, নৃত্য পরিবেশন করে উদীচী কাফরুল শাখা ও নৃত্যশিল্পী মুক্তা ঠাকুর, আবৃত্তি করেন অনন্যা লাবণী পুতুল, বেলায়েত হোসেন ও মিজানুর রহমান সুমন, একক গান করেন বিজন চন্দ্র মিস্ত্রি, মেহেদী ফরিদ ও রেজাউল করিম টুলু, পথনাটক ‘বরাক বাঁশ’ পরিবেশন করে উদীচী ঢাকা মহানগর সংসদের নাটক বিভাগ।


x