জবিতে এক বিভাগের ৭ শিক্ষার্থীর করোনা পজিটিভ

করোনা
করোনাভাইরাস  © ফাইল ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সাতজন শিক্ষার্থী করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে চারজন দ্বিতীয় বর্ষের এবং তৃতীয় বর্ষের তিনজন রয়েছেন। আজ শনিবার (১৫ জানুয়ারি) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন জবি ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম।

তিনি জানান, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের মোট সাতজন শিক্ষার্থী করোনায় আক্রান্ত হয়েছে। বিভাগের বাকি শিক্ষার্থীদের করোনা পরীক্ষা করার জন্য বলা হয়েছে।

বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লাইসা আহমেদ লিসা বলেন, গত সপ্তাহে বিভাগের দ্বিতীয় ব্যাচের পরীক্ষা শুরু করার কথা ছিল। তখন ওদের একজন রিপোর্ট করলো যে, এক শিক্ষার্থী করোনায় আক্রান্ত। অন্যরাও অসুস্থবোধ করছিল। পরীক্ষাও পিছিয়ে নেওয়া হয়েছিল। সব ব্যাচকে টেস্ট করাতে বললাম। এরমধ্যে মিটিং করে উপাচার্য স্যারের সঙ্গে আলাপ করলে যেহেতু রসায়নেও আক্রান্ত হয়েছে তখন স্যার বললেন, যারা করোনা পজিটিভ হবে তাদের জন্য পরীক্ষার আলাদা ব্যবস্থা করতে আর যারা আক্রান্ত হয়নি তাদের পরীক্ষা চালিয়ে যাওয়ার জন্য। গতকাল চতুর্থ ব্যাচের একটা পরীক্ষা ছিল, তবে তাঁদের সবার টেস্ট না হওয়ায় পরীক্ষা পিছিয়েছি।

আক্রান্ত শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার বিষয়ে তিনি বলেন, যখন পরীক্ষা শেষ হয়ে যাবে তখন তাদের জন্য স্পেশালভাবে প্রশ্ন প্রণয়ন করে আবার পরীক্ষা নেওয়া হবে।

অধ্যাপক ড. লাইসা আহমেদ লিসা আরও বলেন, রসায়ন বিভাগসহ অনেক বিভাগেই এরকম ধরা পড়ছে। তাদের খবর হয়ত আসছে না। কিন্তু সবাই এ ব্যবস্থাপনায় যাচ্ছে। কি করবে? কারণ দুইজনের জন্য বাকি ৪০ জনের তো বন্ধ করা সম্ভব হচ্ছে না।

তিনি আরও বলেন, আক্রান্ত শিক্ষার্থীরা মোটামুটিভাবে সুস্থ আছে। তারা যেহেতু জেনেছে তাদের জন্য স্পেশালভাবে পরীক্ষার ব্যবস্থা করা হবে, তারা সেভাবে মানসিক প্রস্তুতি নিচ্ছে।


মন্তব্য

x