কুবি শিক্ষক মনিরুজ্জামানের পান্ডুলিপি প্রকাশ করবে ইউজিসি 

অধ্যাপক ড. জি. এম মনিরুজ্জামান
অধ্যাপক ড. জি. এম মনিরুজ্জামান  © ফাইল ছবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বাংলা বিভাগের অধ্যাপক ড. জি. এম মনিরুজ্জামানের গবেষণা 'মধুসূদন ও দীনবন্ধু মিত্রের প্রহসনে সেকালের সমাজ' শীর্ষক পান্ডুলিপি স্বীকৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইউজিসির রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশনের নির্বাচিত এবং স্বীকৃত এই গবেষণাধর্মী পান্ডুলিপিটি বাংলাদেশের স্নাতক এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের পাঠ্যবই হিসেবে প্রকাশ করা হবে।

এ উপলক্ষে মঙ্গলবার (২৯ জুন) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ৬ষ্ঠ তলায় সভাকক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়। 'মধুসূদন ও দীনবন্ধু মিত্রের প্রহসনে সেকালের সমাজ' শীর্ষক পান্ডুলিপিটি সমগ্র বাংলাদেশে সাহিত্যে নির্বাচিত হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সারাদেশ থেকে চারটি বিষয়ের উপর চারটি গবেষণা প্রকাশ করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন যার মধ্যে সাহিত্যে নির্বাচিত হয়েছে ড. জি এম মনিরুজ্জামানের 'মধুসূদন এ দীনবন্ধু মিত্রের প্রহসনে সেকালের সমাজ'।

অনুষ্ঠানে রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন ডিভিশনের পরিচালক মো. কামাল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমিশনের রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশনের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. মো সাজ্জাদ হোসেন এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পক্ষ হতে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান।

অধ্যাপক ড. জি. এম. মনিরুজ্জামান নিজের অনুভূতি প্রকাশ করে বলেন, গবেষণার উপর আরেক ধাপ পার হলাম- যা আনন্দের। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আমার গবেষণাকে নির্বাচিত করায় এবং স্বীকৃতি দেয়ায় আমি গবেষণায় আরো উৎসাহ পেলাম। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের সুনাম অর্জনে সহায়তা করবে এই গবেষণাধর্মী পান্ডুলিপি। বিশ্ববিদ্যালয়ের সুনাম অর্জনে কিছু করতে পারা নিজের জন্য ভাল লাগার বিষয়। আনন্দের বিষয় হলো, এই পান্ডুলিপি বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলোতে স্নাতক এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের পাঠ্যসূচির পাঠ্যবই হিসেবে স্বীকৃতি পাবে।


সর্বশেষ সংবাদ