বেরোবির প্রধান ফটকের নকশা চূড়ান্ত

বেরোবির প্রধান ফটক
বেরোবির প্রধান ফটক নির্মাণের জন্য নতুন নকশা চূড়ান্ত  © টিডিসি ফটো

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) প্রধান ফটক নির্মাণের জন্য নকশা চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীদের পাঠানো আইডিয়া থেকে দেশের বিশিষ্ট স্থপতিবৃন্দকে নিয়ে গঠিত বিশেষজ্ঞ প্যানেলের মতামতের ভিত্তিতে যাচাই-বাছাই করে নকশার সিদ্ধান্ত হয়েছে।

জানা যায়, বেরোবির পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ সাদ সিদ্দিকের পাঠানো প্রধান ফটকের নকশার আইডিয়া চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।

মঙ্গলবার সন্ধ্যায় স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে এবং জুম কনফারেন্সের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ঢাকাস্থ লিঁয়াজো অফিসে এ সভাটি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভাপতি প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ এর সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়।

নতুন নকশা

প্রধান ফটক নির্মাণের জন্য উন্মুক্তভাবে নকশা আহবান করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ২৭টি নকশার আইডিয়া জমা পড়ে। বেরোবি পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটি ধারাবাহিকভাবে ৪টি সভার মাধ্যমে ২৭টি আইডিয়া থেকে বিশেষজ্ঞদের পরামর্শক্রমে প্রধান ফটক নির্মাণের নকশা চূড়ান্ত করে।

এসময় উপস্থিত ছিলেন আর্কএশিয়ার বর্তমান সভাপতি, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সাবেক সভাপতি ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান স্থপতি আবু সাঈদ এম আহমেদ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সায়ের গফুর তাঁদের মতামত তুলে ধরেন।

এর আগে গত ২৬ জুলাই শিক্ষার্থীদের বহুল প্রত্যাশিত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সাদামাটা নকশা প্রকাশ করে কর্তৃপক্ষ। নকশা প্রকাশের পরপরেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হয়। পরে ব্যাপক সমালোচনার মুখে ওই নকশা বাতিল করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


মন্তব্য