মঙ্গলবার থেকেই ‘শাটডাউন সায়েন্সল্যাব’ কর্মসূচির ঘোষণা সাত কলেজের শিক্ষার্থীদের

সাত কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরে কমিশন গঠনের দাবি

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে সাত কলেজ শিক্ষার্থীদের মিছিল
স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে সাত কলেজ শিক্ষার্থীদের মিছিল  © সংগৃহীত

বুধবার নয়, মঙ্গলবার (২৯ অক্টেবর) থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরে কমিশন গঠনের দাবিতে ‘শাটডাউন সায়েন্সল্যাব’ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল ১১টায় সায়েন্সল্যাব মোড়ে অবস্থান কর্মসূচি শুরু করবেন তারা। বিশ্ববিদ্যালয় রূপান্তর কমিশন গঠন না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলানোর ঘোষণা দেওয়া হয়েছে শিক্ষার্থীদের পক্ষ থেকে।  

সোমবার (২৮ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেন তারা। 

শিক্ষার্থীদের পক্ষ থেকে পাঠানো ওই প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা সাত কলেজের শিক্ষার্থীরা একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আন্দোলনে রয়েছি। প্রাথমিক পর্যায়ে আমরা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অভিপ্রায়ে একটি কমিশন গঠনের দাবি জানিয়ে আসছি। কিন্তু আমরা দেখছি, সরকার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে সাত কলেজের অ্যাকাডেমিক ও প্রশাসনিক সমস্যা নিরসনের লক্ষ্যে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করেছে। শিক্ষার্থীরা যেখানে বিশ্ববিদ্যালয়ের দাবি করছে, সেখানে কর্তৃপক্ষ আদত সংস্কার কমিটি গঠন করে হাজার হাজার শিক্ষার্থীর দাবির সঙ্গে উপহাস করেছে। কর্তৃপক্ষের এমন উপহাসমূলক কমিটি শিক্ষার্থীরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। মঙ্গলবার সকাল ১১ টায় এ কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীরা কমিটির ন্যায় একইভাবে এ সভাকেও প্রত্যাখ্যান করছে।

শিক্ষার্থীরা আরও জানান, সাত কলেজ শিক্ষার্থীদের পূর্ব ঘোষিত ঢাকা কলেজ ক্যাম্পাসে সমাবেশ কর্মসূচি ছিল। ঢাকা কলেজের সমাবেশ কর্মসূচির পরিবর্তে মঙ্গলবার সকাল ১১টায় সায়েন্সল্যাব মোড়ে অবস্থান কর্মসূচি পালিত হবে। বিশ্ববিদ্যালয় রূপান্তর কমিশন গঠন না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলবে। পরশু নয়, মঙ্গলবারই বর্তমান পরিস্থিতি বিবেচনায় ‘শাটডাউন সায়েন্সল্যাব’ কর্মসূচি পালিত হবে। তাই, সাত কলেজের সকল শিক্ষার্থীদের এ কর্মসূচিতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করার জন্য অনুরোধ করা হলো।

এর আগে গত শনিবার  ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের একাডেমিক ও প্রশাসনিক সমস্যা নিরসনে শিক্ষা মন্ত্রণালয়ের করা ১৩ সদস্যর সংস্কার কমিশন প্রত্যাখ্যান করে বিশ্ববিদ্যালয় রূপান্তর কমিশন গঠন করার জন্য তিন দিনের আল্টিমেটাম দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। মঙ্গলবারের (২৯ অক্টোবর) মধ্যে সাত কলেজকে নিয়ে বিশ্ববিদ্যালয় রূপান্তর কমিশন গঠনের না করা হলে কঠোর আন্দোলনের ঘোষণা দিয়েছিলেন তারা। সোমবার রাতে তা একদিন এগিয়ে এনে মঙ্গলবার থেকেই ‘শাটডাউন সায়েন্সল্যাব’ কর্মসূচির ঘোষণা দিলেন সাত কলেজের শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ