ত্রিপুরার ডুম্বুর বাঁধ অভিমুখে ‘ছাত্র জনতার’ লং মার্চ

লং মার্চের ছবি
লং মার্চের ছবি  © টিডিসি ফটো

কুমিল্লা থেকে ত্রিপুরার ডুম্বুর বাঁধ অভিমুখে লং মার্চ করেছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ও ইনকিলাব মঞ্চ। ৬ সেপ্টেম্বর (শুক্রবার) বিকাল সাড়ে পাঁচটায় কুমিল্লার টাউন হল থেকে ডুম্বুর বাঁধ অভিমুখে যাত্রা শুরু করেন ছাত্রজনতা। 

জানা যায়, বাংলাদেশ-ভারত আন্তঃসীমান্ত নদীতে ‘আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে’ ভারতের বাঁধ নির্মাণ এবং নদীর পানিপ্রবাহ ইচ্ছামতো নিয়ন্ত্রণের প্রতিবাদে এই কর্মসূচি পালন করেন তারা। এইদিন সকালে ঢাকা থেকে অন্তত ১০ ট্রাক ছাত্র-জনতা নিয়ে ইনকিলাব মঞ্চ এ লং মার্চ শুরু করে। পরে বিকাল তিনটায় কুমিল্লার টাউন হলে সংক্ষিপ্ত সমাবেশ শেষ করে ত্রিপুরার ডুম্বুর বাঁধ অভিমুখে লং শুরু করেন তারা। 

সমাবেশে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ, বিভিন্ন পেশা শ্রেনীর মানুষ ও বিভিন্ন রাজনৈতিক সংগঠন অংশগ্রহন করেন।সমাবেশে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ও ইনকিলাব মঞ্চ ভারতের কার্যক্রমকে পানিসন্ত্রাসী আখ্যা দিয়ে পাঁচ দফা দাবি জানায়। দাবিগুলো হলো- সকল বাঁধ উচ্ছেদের জন্য আন্তর্জাতিক ফোরামে দাবি তোলা, জাতিসংঘ পানিপ্রবাহ কনভেনশন ৯৭ এ অতিসত্বর সাক্ষর করা, তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন করা, আন্তসীমান্ত নদীগুলোর নতুন তালিকা করা ও সকল সীমান্ত হত্যার বিচার করা।

ইনকিলাব মঞ্চের কেন্দ্রীয় আহ্বায়ক শরীফ উসমান হাদী বলেন, আজকের লং মার্চ আমাদের ভাই আবরার ফাহাদকে উৎসর্গ করা হলো। যাকে ফ্যাসিবাদ সরকার ভারতের পানিসন্ত্রাসী নিয়ে কথা বলার কারনে হত্যা করেছে। আমরা ফ্যাসিবাদী সরকারকে হটিয়েছি। এখন সময় ভারতের আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার। ভারতের বুলেট বাংলাদেশের হিন্দু-মুসলিম চিনে না। তাদের এই বুলেট রুখে দিতে হবে।


সর্বশেষ সংবাদ