নেপালে আইন প্রতিযোগিতায় অংশ নিবে নজরুল বিশ্ববিদ্যালয়ের টিম

নেপালে আইন প্রতিযোগিতায় অংশ নিবে নজরুল বিশ্ববিদ্যালয়ের টিম
নেপালে আইন প্রতিযোগিতায় অংশ নিবে নজরুল বিশ্ববিদ্যালয়ের টিম  © টিডিসি ফটো

৪৪তম জিন পিকেট প্রতিযোগিতায় অংশ নিতে আন্তর্জাতিক রাউন্ডে উত্তীর্ণ হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের একটি টিম। আন্তর্জাতিক মানবিক আইনের ওপর অনুষ্ঠিত হতে যাওয়া এ আয়োজনটিতে বিশ্বের বিভিন্ন দেশের আইনের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। 

আগামী এপ্রিলে নেপালের পোখরায় অনুষ্ঠিতব্য এ ইভেন্টে নজরুল বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক মো. মনির আলমের তত্ত্বাবধানে বিভাগটির তিন শিক্ষার্থীর একটি টিম অংশগ্রহণ করবে। নজরুল বিশ্ববিদ্যালয় থেকে অংশ নেবে আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান অনিক, মোস্তাফিজ লিমন ও তিনা জাহান তাইয়েবা।

টিমের তত্ত্বাবধায়ক এবং আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক মো. মনির আলম বলেন, এতদিন দেশের ভেতরে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আমরা জয়ী হওয়ার গৌরব অর্জন করেছি। কিন্তু দেশের বাইরে বিশ্ববিদ্যালয়কে প্রতিনিধিত্ব করার এটাই প্রথম সুযোগ। বিভিন্ন চ্যালেঞ্জিং পর্বের মধ্য দিয়ে আমরা উত্তীর্ণ হতে পেরেছি। 

আইন বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান অনিক বলেন, এরকম চ্যালেঞ্জিং একটা আয়োজনে অংশগ্রহণের সুযোগ পাওয়া আমাদের জন্য অনেক বড় অর্জন। বিশ্বের টপ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা এটাতে অংশগ্রহণ করবে। নজরুল বিশ্ববিদ্যালয় মুটকোর্ট সোসাইটি প্রতিষ্ঠার মাত্র দু’বছরেই বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পর্যায়ে উপস্থাপন করার এমন একটা সুযোগ করে নিয়েছে, যেটা অত্যন্ত গৌরবের। 

তিনি আরও বলেন, প্রতিযোগিতায় আমাদের অংশগ্রহণ ফি মওকুফ পেয়েছি। তবে যাতায়াত খরচের বিষয়টি আমাদের অংশগ্রহণের ব্যাপারে শঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে। পৃষ্ঠপোষকতা বা কোনোভাবে অর্থনৈতিক ভাবনাটা মিটে গেলে আশা করছি আন্তর্জাতিক পর্যায়ে আমাদের এই গৌরব অর্জন সফল হবে। এর আগে টিআইবি মুট প্রতিযোগিতা, জেসাপ মুট, হেনরি ডুনান্ট মুট প্রতিযোগিতাসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে নজরুল বিশ্ববিদ্যালয় মুটকোর্ট সোসাইটি সফলতা অর্জন করেছে বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ