এক ভিসিকে হারিয়ে নতুন ভিসি পেয়েছে জবি, মুক্তি মিলেছে খাদিজারও

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)
জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)  © টিডিসি ফটো

শেষ হচ্ছে ২০২৩ সাল। বিদায়ী এ বছরটিতে নানা কারণে আলোচিত ছিল বুড়িগঙ্গা পাড়ের জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাস। গুচ্ছে অন্তর্ভুক্ত নাকি একক ভর্তি পরীক্ষা, আর সেই সূত্র ধরে শিক্ষকদের মধ্যে মারামারি, উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হকের মৃত্যু, নতুন ক্যাম্পাস নিয়ে অনিয়ম আর কাজের ধীরগতি, শিক্ষার্থী খাদিজার কারাগারে দিনযাপন ও তার মুক্তিসহ নানান ইস্যুতে খবরের শিরোনামের  কেন্দ্রবিন্দুতে ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ২০২৩ এর সকল ঘটনা আর বিতর্ক নিয়ে সাজানো এ সালতামামি।

গুচ্ছ নাকি একক ভর্তি
শুরু থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতির বিরোধিতা করে আসছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। এ নিয়ে চলতি বছরের  ২২ ফেব্রুয়ারি গুচ্ছ পদ্ধতি থেকে বের হয়ে স্বতন্ত্র ভর্তি পরীক্ষা পদ্ধতির দাবিতে মানবন্ধনে গুচ্ছ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ৫ দিনের আল্টিমেটাম দেন শিক্ষার্থীরা। একই দাবিতে ২ এপ্রিলের মধ্যে ভর্তি কমিটি গঠন ও ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশে আলটিমেটাম দেন শিক্ষকরা। এরপর ৩ এপ্রিল নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার দাবিতে কেন্দ্রীয় ভর্তি কমিটি গঠন ও বিজ্ঞপ্তি প্রকাশ না করায় মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। শিক্ষক শিক্ষার্থীদের দাবির মুখে ৬ এপ্রিল সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতি থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষার জন্য কেন্দ্রীয় কমিটিসহ তিনটি ইউনিট কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জবি ছাত্রী খাদিজার কারাবন্দি ও মুক্তি
২০২৩ সাল জুড়ে জবি শিক্ষার্থী খাদিজা ছিলেন খবরের শিরোনামে। ডিজিটাল নিরাপত্তা আইনে করা পৃথক দুই মামলায় প্রায় ১.৫ বছর কারাবন্দি ছিলেন খাদিজাতুল কুবরা। তার মুক্তির দাবিতে বছরজুড়ে নানা কর্মসূচি পালন করেন সাধারণ শিক্ষার্থীরা। গত ২০ নভেম্বর কারাগার থেকে মুক্তি পান খাদিজা। 

May be an image of 3 people and headscarf

জবি শিক্ষার্থী খাদিজাতুল কুবরা

উপাচার্যের কনফারেন্স রুমে মারধরের শিকার শিক্ষক 
৬ এপ্রিল গুচ্ছ পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) অংশগ্রহণের পক্ষে মত দেয়ায় বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদের হেনস্তার শিকার হয়েছেন বলে অভিযোগ ওঠে। শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. আবুল হোসেন, শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. লুৎফর রহমান, প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল্লাহ আল মাসুদসহ অন্যান্য শিক্ষকরা ওই শিক্ষকের গায়ে হাত দেন। পরে ভুক্তভোগী শিক্ষক সভা ছেড়ে চলে যান। 

উপাচার্যের মৃত্যু
গত ১১ নভেম্বর ক্যান্সারে আক্রান্ত হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক মারা যান। রাজধানীর বিআরবি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এর আগে সেপ্টেম্বরের শুরুতে অধ্যাপক ইমদাদুল হকের ক্যান্সার ধরা পড়ে। পরে গত ১২ সেপ্টেম্বর ক্যান্সারের উন্নত চিকিৎসা নিতে সিঙ্গাপুরে যান।

May be an image of 1 person, glasses and newsroom

জবি উপাচার্য মরহুম অধ্যাপক ড. ইমদাদুল হক

নতুন উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগ
উপাচার্যের মৃত্যু ও কোষাধ্যক্ষের মেয়াদ শেষ হওয়ায় বেশ কয়েকদিন অভিভাবক শূন্য ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। পরে ৩০ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ উপাচার্য ও প্রথম নারী উপাচার্য হিসেবে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাদেকা হালিম। এরপর ৫ ডিসেম্বর নতুন কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ পান জবির মার্কেটিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী। 

May be an image of 1 person and smiling

জবির নতুন উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম

নতুন ক্যাম্পাসের কাজের ধীরগতি ও অনিয়ম
নতুন ক্যাম্পাসের কাজের ধীরগতি ও নানা অনিয়ম নিয়ে বছরজুড়ে আলোচনায় ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। সীমানা প্রাচীর নির্মাণে কচ্ছপ গতি আর নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার নিয়ে অভিযোগ ওঠে একাধিকবার। ২০২০ সালের অক্টোবরে শেষ হওয়ার কথা ছিল ভূমি অধিগ্রহণ ও উন্নয়নের কাজ। কিন্তু নির্দিষ্ট সময়ে প্রকল্প শেষ করতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাই প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে ৩ বার। আগামী বছরের জুন মাসে এ তৃতীয় মেয়াদও শেষ হবে। তবে এ তিন মেয়াদে নতুন ক্যাম্পাস প্রকল্পের কাজ বিশ্লেষণ করলে দেখা যায়, নতুন ক্যাম্পাসের ‘ইঞ্জিনিয়ারিং ও প্লানিং ভবন’ নির্মাণের জন্য শুধু টেন্ডার আহ্বানেই পার হয়ে গেছে দেড় বছর। এখনো বাকি রয়েছে বড় বড় কাজ।

নতুন ক্যাম্পাসে হামলা
জুন মাসে ১৯ তারিখ কেরানীগঞ্জের তেঘরিয়ায় নির্মাণাধীন জবি দ্বিতীয় ক্যাম্পাসের সীমানা প্রাচীর ভেঙে ফেলার অভিযোগ ওঠে স্থানীয়দের বিরুদ্ধে। বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস তদারকি কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শনে গেলে স্থানীয়রা লাঠিসোটা নিয়ে বের হন এবং বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। এ ঘটনায় অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতারসহ নতুন ক্যাম্পাসে পুলিশ ফাঁড়ির দাবিতে মানববন্ধন করে শিক্ষার্থীরা। 

প্রশ্নের বিনিময়ে ছাত্রী-শিক্ষক প্রেম
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জুয়েল কুমার সাহার বিরুদ্ধে ছাত্রীর সাথে প্রশ্নের বিনিময়ে প্রেমের অভিযোগ উঠে। জানা যায়, তিনি ওই ছাত্রীকে সেমিস্টার ফাইনালের প্রশ্নপত্র সরবরাহ করতেন। অন্যদিকে ৫ সেপ্টেম্বর বিয়ের প্রলোভন দেখিয়ে ছাত্রীর সাথে অনৈতিক সম্পর্কের অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী অধ্যাপক এ বি এস মাণিক মুনসীকে বিভাগের সকল কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়।

May be an image of 1 person, beard, smiling and horizon

অভিযুক্ত শিক্ষক জুয়েল কুমার সাহা

শিক্ষক সমিতির নানা কর্মকাণ্ড
বছরজুড়ে বিতর্কের চূড়ায় ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। অসুস্থ উপাচার্যকে অহেতুক সিন্ডিকেট সভা বাতিলের জন্য চাপ প্রয়োগ, কোষাধ্যক্ষ এর বিরুদ্ধে মিথ্যা অভিযোগ ও সাংবাদিককে হুমক সহ নানান কারণে আলোচনায় ছিলেন জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আইনুল ইসলাম ও সাধারণ সম্পাদক অধ্যাপক লুতফর রহমান। এসব কারণে শিক্ষক সমিতির মধ্যে দূরত্ব তৈরি হয়। 

গ্যাস লাইন বিস্ফোরণে জবি শিক্ষার্থীর মৃত্যু
গত ১ মে সকালে গেন্ডারিয়ার ধূপখোলা বাজারে গ্যাসলাইনে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেদি হাসান শাওন ধূপখোলায় বাজার করতে গিয়েছিলেন। বিস্ফোরণে তার শরীরের ৩০ শতাংশ দগ্ধ হয়। পরবর্তীতে তাকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসা দেওয়া হয়। গত ৬ মার্চ সকালে সেখানে চিকিৎসাধীন অবস্থায় শাওনের মৃত্যু হয়। এই ঘটনায় তার পরিবারকে ১২ কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে গ্যাসলাইন থেকে বিস্ফোরণের ঘটনা তদন্ত করতে ঢাকা জেলা প্রশাসন ও ওয়াসা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।

May be an image of 1 person and van

গ্যাসলাইন বিস্ফোরণে নিহত জবি শিক্ষার্থী মেহেদি হাসান শাওন

ছাত্র না হয়েও জবি ছাত্রলীগের কমিটিতে ইউনুস
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্র না হয়েও ছাত্রলীগের কমিটিতে ছিলেন ইউনুস মাতব্বর নামের এক ব্যক্তি। বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী পরিচয়ে দাপিয়ে বেড়ালেও আদৌ তিনি ছাত্রই নন। যদিও তার আসল নাম আল-আমিন জয় বলে জানা যায়। ইউনুস আইন বিভাগের ছাত্রলীগের কমিটিতে এক নম্বর সাংগঠনিক সম্পাদকের পদে ছিলেন।

জবি ছাত্রী হলে শিক্ষার্থীকে নির্যাতন ও ভিডিও ধারণ
১৭ মে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রী হলে এক আবাসিক শিক্ষার্থীকে তিন ঘণ্টা শারীরিক ও মানসিক নির্যাতনের সাথে সাথে ভিডিও ধারণের অভিযোগ ওঠে হলের একাধিক শিক্ষার্থীর বিরুদ্ধে। হল প্রভোস্টের মাধ্যমে ভিসি বরাবর অভিযোগপত্র দেয় ভুক্তভোগী শিক্ষার্থী হাফসা বিনতে নূর। হলের সিনিয়র ও জুনিয়র পলিটিক্যাল মেয়েরা হাফসাকে আটকে শারীরিক ও মানসিক ভাবে নির্যাতন ও হেনস্তা করে। প্রায় তিন ঘণ্টা যাবৎ হেনস্তার পর হাফসা বিনতে নূর অজ্ঞান হয়ে যায়। অভিযুক্ত এসব শিক্ষার্থীরা হলো তন্বী, ইশিতা, ফাল্গুনী আক্তার, নিনজা শিকদার , ইরা। তারা সকলেই জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কর্মী বলে জানা যায়।

ইউপি চেয়ারম্যানের জবি অধ্যাপকের ওপর হামলা
খুলনার কয়রায় উত্তরচক কামিল মাদ্রাসার অধ্যক্ষ পদে নিয়োগ পরীক্ষাকে কেন্দ্র করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের ওপর হামলার অভিযোগ উঠে মহারাজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আব্দুল্লাহ আল-মাহমুদের বিরুদ্ধে। হামলার শিকার অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষক। গত ৫ মে রাত সাড়ে ৯টার দিকে উপজেলার দেয়াড়া গ্রামের মহারাজপুর ইউনিয়নের ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদের বাড়িসংলগ্ন রাস্তার ওপরে এ ঘটনা ঘটে।

ফিল্ড ওয়ার্কে গিয়ে হামলার শিকার জবি শিক্ষার্থী
১২ মার্চ দিনাজপুর স্বপ্নপুরীতে ফিল্ড ওয়ার্কে গিয়ে হামলার শিকার হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থীরা। এতে অন্তত ১২ জন আহত হয়। আহত শিক্ষার্থীদের মামলায় আট জনকে গ্রেফতার করা হয়। 

গবেষণা চুক্তির প্রজেক্টে অনুদান পেল জবি
জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ (জবি) মোট সাতটি বিশ্ববিদ্যালয় একত্রে ইরাসমুস প্লাস কেএ-১৭১ প্রজেক্টের জন্য তিন বছরের অনুদান পেয়েছে। ১৫ নভেম্বর এক সভায় প্রজেক্টের অনুমোদন সম্পর্কে জানানো হয় এর আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে গতবছরের এপ্রিলে প্রয়াত উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক জার্মানির টিএইচএম বিশ্ববিদ্যালয়ের সাথে একটি গবেষণাধর্মী সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর করেন। পরবর্তীতে সাতটি বিশ্ববিদ্যালয় যৌথভাবে ইরাসমুস প্লাস কেএ-১৭১ প্রজেক্টের জন্য আবেদন করে। 

May be an image of Monticello

চলমান অবরোধে বাসে হামলা ও গেটে তালা
বিএনপির ডাকা অবরোধ কর্মসূচিতে ৩১ অক্টোবর পুরান ঢাকার জবি শিক্ষার্থীদের বহনকারী একটি বাসে হামলা করে ভাঙচুরের ঘটনা ঘটে। এসময় অবরোধকারীরা বাসে হামলা করে ও ইটপাটকেল ছুড়ে ভাঙচুর করেন। এছাড়া ২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রবেশের তিন গেটে তালা ঝুলিয়ে অবরোধ সমর্থনে লিফলেট কুপিয়ে দেয় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতা-কর্মীরা। যদিও সে তালা খুলে ফেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বঙ্গবন্ধুর ম্যুরাল ও ফিজিওথেরাপি সেন্টার উদ্বোধন
আগস্ট মাসের ১৫ তারিখ জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নবনির্মিত ম্যুরাল উন্মোচন করেন জবি উপাচার্য। একই মাসের ২২ তারিখ বিশ্ববিদ্যালয়ের ভাষাশহিদ রফিক ভবনের নিচতলায় মেডিক্যাল সেন্টারের তত্ত্বাবধানে ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টার চালু করেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

অর্জনের খাতায় জবি শিক্ষার্থী
 নানা অর্জনের বছরে গিনেস বুকেও নাম লেখান জাবির এক শিক্ষার্থী। দ্রুততম সময়ের মধ্যে শুইয়ে রাখা পাঁচটি রাবার (ইরেজার) একটির ওপর আরেকটি দাঁড় করিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জাহিদুল ইসলাম অংকন। তিনি বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী। ২৩ আগস্ট বিষয়টি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইট সূত্রে জানা যায়। অন্যদিকে এ বছরের ২৩ জুন এটিএন বাংলার 'ডিবেট ফর ডেমোক্রেসি', ইউসিবি পাবলিক পার্লামেন্ট বিতর্ক প্রতিযোগিতায় গ্রিন ইউনিভার্সিটি বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এছাড়া ২ নভেম্বর বিশ্বজুড়ে মর্যাদাপূর্ণ আই-ইইই এক্সট্রিম আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতার ১৭তম আসরে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

চারুকলা বিভাগকে নতুন অনুষদ হিসেবে অনুমোদন
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধীন চারুকলা বিভাগকে নতুন অনুষদ হিসেবে অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। পাশাপাশি এ অনুষদে ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য বিভাগ নামে নতুন তিনটি বিভাগ চালুরও অনুমোদন দেয়া হয়।

সেরা শিক্ষকের স্বীকৃতি
বছরজুড়ে অর্জনের মধ্যে অন্যতম ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয় মার্কেটিং বিভাগের অধ্যাপক জহির উদ্দিন আরিফ এর সেরা শিক্ষক হওয়া। যুক্তরাজ্যের লন্ডন স্কুল অফ ডিজিটাল বিজনেস (এলএসডিবি) থেকে দক্ষিণ এশিয়ায় বছরের সেরা শিক্ষকের স্বীকৃতি পান তিনি। অধ্যাপক মো. জহির উদ্দিন আরিফ দক্ষিণ এশিয়ার একজন শিক্ষাবিদ ও গবেষক। তার ৪৫টি গবেষণা প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক পিয়ার রিভিউ জার্নালে প্রকাশিত হয়েছে। পাশাপাশি ২০টি প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন কনফারেন্সে উপস্থাপিত হয়েছে।

May be an image of 1 person and text

সেরা শিক্ষকের স্বীকৃতি পাওয়া জবির অধ্যাপক মো. জহির উদ্দিন আরিফ 

সেন্ট মার্টিনে শিক্ষার্থীদের আটকে পড়া
ব্যাচ ট্যুরে গিয়ে ৫ অক্টোবর কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিন দ্বীপে আটকা পড়েন বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের উদ্ভিদবিজ্ঞান বিভাগের ৩৮ জন শিক্ষার্থী। সমুদ্রের লঘুচাপের কারণে জাহাজ চলাচল বন্ধ থাকায় আটকে পড়েন তারা। পরবর্তীকালে পরিস্থিতি স্বাভাবিক হলে নিরাপদে ফিরে আসেন তারা।


সর্বশেষ সংবাদ