জেলা প্রশাসককে স্যার বলতে বাধ্য করায় বেরোবি শিক্ষকের প্রতিবাদ

জেলা প্রশাসকে স্যার বলতে বাধ্য করায় বেরোবি শিক্ষকের প্রতিবাদ
জেলা প্রশাসকে স্যার বলতে বাধ্য করায় বেরোবি শিক্ষকের প্রতিবাদ  © সংগৃহীত

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) এক শিক্ষক রংপুরের জেলা প্রশাসককে 'স্যার ডাকতে বাধ্য করার' অভিযোগ এনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন। অই শিক্ষকের নাম ওমর ফারুক। অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের সহযোগী অধ্যাপক তিনি।

বুধবার (২২ মার্চ) সন্ধ্যার দিকে অবস্থান কর্মসূচিতে বসেন শিক্ষক ওমর ফারুক। 

এদিকে অবস্থান কর্মসূচির বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যম ছড়িয়ে পড়লে বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এসে সমবেত হতে থাকেন। এ সময় তারা বিভিন্ন স্লোগান দেন।

তাঁদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তুহিন ওয়াদুদ উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘বিষয়টি অত্যন্ত দুঃখজনক। একজন জেলা প্রশাসককে কেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক স্যার বলবেন?’

শিক্ষক ওমর ফারুক জানান, রংপুরের প্রথম শহীদ শংকু সমজদারের নামে একটি স্কুল পরিচালনা করেন তিনি। তিন বছর আগে প্রতিষ্ঠিত স্কুলটিতে প্লে গ্রুপ থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। ওই স্কুলের কাজে জেলা প্রশাসকের কাছে গিয়েছিলেন।

অবস্থান কর্মসূচিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ওমর ফারুক। বুধবার সন্ধ্যায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে

ওমর ফারুক বলেন, সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে জেলা প্রশাসকের দপ্তরে তাঁর সঙ্গে দেখা করতে যান। এ সময় জেলা প্রশাসককে স্যার সম্বোধন না করায় তিনি ক্ষুব্ধ হন। বিষয়টি নিয়ে দুজনের মধ্যে তর্ক হয়। সেখান থেকে বেরিয়ে এসে তিনি (ওমর ফারুক) জেলা প্রশাসক কার্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন। 

আরও পড়ুন: ব্লাড ক্যান্সারের কাছে হার মানলেন তা’মীরুল মিল্লাতের কামরুল

এরপর রাত পৌনে নয়টার দিকে ভবনের দোতলা থেকে জেলা প্রশাসক চিত্রলেখা নাজনীন অন্য কর্মকর্তাদের নিয়ে নিচে নেমে আসেন। তিনি নিজ কার্যালয়ের প্রধান ফটকে গিয়ে ওই শিক্ষক ও শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করেন। জেলা প্রশাসক চিত্রলেখা নাজনীন দুঃখ প্রকাশ করে বলেন, ‘আমি স্যার সম্বোধন করতে বলিনি। এটি ভুল–বোঝাবুঝি। 


সর্বশেষ সংবাদ