সফটওয়্যার ব্যবহার হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায়

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান
সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান  © টিডিসি ফটো

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পরিচালনা সংক্রান্ত যাবতীয় কার্যক্রমকে আরও সুশৃঙ্খল করার জন্য ইএমএস নামে একটি সফটওয়্যার ডেভেলপ করা হয়েছে। এটি দিয়ে পরীক্ষার্থীর হাজিরা ও উত্তরপত্র মূল্যায়নের পর পরীক্ষকদের নিকট থেকে গোপনীয়তা সহকারে তাৎক্ষণিকভাবে নম্বর সংগ্রহ করা যাবে।

আজ শুক্রবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। লিখিত বক্তব্যে উপাচার্য বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পরিচালনা সংক্রান্ত যাবতীয় কার্যক্রমকে আরও সুশৃঙ্খল করার জন্য Examination Management System (EMS) নামে একটি সফটওয়্যার ডেভেলপ করা হয়েছে।

উপাচার্য আরো বলেন, এ সফটওয়্যারে প্রচলিত ওএমআর-এর পরিবর্তে ডিজিটাল ডিভাইস ব্যবহারের মাধ্যমে কেন্দ্র থেকে পরীক্ষার্থীর হাজিরা এবং উত্তরপত্র মূল্যায়নের পর পরীক্ষকদের নিকট থেকে গোপনীয়তা সহকারে তাৎক্ষণিকভাবে নম্বর সংগ্রহ করা যায়।

আরো পড়ুন: ওবিই কারিকুলায় পড়তে হবে খুবির নতুন শিক্ষার্থীদের

তিনি বলেন, ইতোমধ্যেই পাইলটিং হিসেবে এ সফটওয়্যার ব্যবহার করে ছয়টি প্রফেশনাল (বিএফএ, বিএড, টিএইচএম, এএএস, এমপিএড ও এএএম) কোর্সের পরীক্ষা গ্রহণ করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য পরীক্ষার ক্ষেত্রেও এ সফটওয়্যার ব্যবহার করা হবে।

অধ্যাপক ড. মো. মশিউর রহমান, ইন্টিগ্রেটেড সফ্টওয়্যার ব্যবহার করে বিগত ছয় মাসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৫৩ হাজার ৪২টি অনলাইন সার্ভিস প্রদান করা হয়েছে। এছাড়াও কলেজ পরিদর্শন দপ্তরের অধিভুক্তি নবায়নের মোট ৬৬৭টি অনলাইন সেবা প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরে ই-ফাইলের মাধ্যমে প্রশাসনিক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। এতে কাজের গতি বৃদ্ধি ও ব্যয় সাশ্রয় নিশ্চিত হচ্ছে।


সর্বশেষ সংবাদ