টাইমস হায়ার র‌্যাঙ্কিং: শীর্ষ ৬০০-তে নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়

লোগো
লোগো  © সংগৃহীত

প্রতিবছরের মতো এবারও বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)। বুধবার (১২ অক্টোবর) ২০২৩ সালের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করে সংস্থাটি। তাতে বিশ্বের সেরা ৬০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেই দেশের কোন বিশ্ববিদ্যালয়।

এবার বিশ্বের শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় সাতটিই যুক্তরাষ্ট্রে অবস্থিত। সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় শীর্ষ অবস্থান করছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্যের এই বিশ্ববিদ্যালয়টি টানা ছয় বছর ধরে শীর্ষস্থানে রয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাদান (টিচিং), গবেষণা (রিসার্চ), গবেষণা-উদ্ধৃতি (সাইটেশন), আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (ইন্টারন্যাশনাল আউটলুক) এবং ইন্ডাস্ট্রি ইনকামের (শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময়) ওপর ভিত্তি করে এ তালিকা করা হয়। বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৭৯৯টি বিশ্ববিদ্যালয়ের মূল্যায়নের ভিত্তিতে এ র‍্যাঙ্কিং করা হয়।

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষায় বিশ্ব সেরা ৫ স্কলারশিপ

তালিকায় বাংলাদেশের হয়ে প্রথমে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এটি তালিকার ৬০১ থেকে ৮০০ এর মধ্যে অবস্থান করছে। বিশ্বের ১ হাজার ৭৯৯টি উচ্চশিক্ষা-প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশের মাত্র ১৫টি বিশ্ববিদ্যালয় রয়েছে। তালিকায় দেশের হয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি। আর তৃতীয় অবস্থানে রয়েছে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। 

এছাড়াও চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(বুয়েট)। তবে, দেশের হয়ে তালিকায় থাকা বাকী প্রতিষ্ঠানগুলো তালিকার শেষের ১২০১ থেকে ১৫০০ এর মাঝে কোনোরকম অবস্থান টিকিয়ে রেখেছে। আর বাংলাদেশের অন্য ১০টি উচ্চশিক্ষা-প্রতিষ্ঠানের নাম থাকলেও তাদের কেনো আন্তর্জাতিক অবস্থান নেই।

বিশ্বের ১০৪টি দেশের প্রায় ১৮’শ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা প্রদান, গবেষণা, জ্ঞান বিতরণ এবং আন্তর্জাতিক মানদণ্ডে এ তালিকায় এবার শীর্ষ ১০এ রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি অফ টেকনোলজি, প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে, ইয়েল ইউনিভার্সিটি এবং ইমপেরিয়াল কলেজ ,লন্ডন।


সর্বশেষ সংবাদ