লিডিং ইউনিভার্সিটির উপাচার্য হলেন কাজী আজিজুল মাওলা

উপাচার্য
ড. কাজী আজিজুল মাওলা  © ফাইল ফটো

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বুয়েটের স্থাপত্য বিভাগের প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা। মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আগামী চার বছরের জন্য তাকে নিয়োগ দিয়েছেন।

গতকাল মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে যথাযত কর্তৃপক্ষের অনুমোদনক্রমে প্রাপ্ত এক পত্রে এ আদেশ জারি করা হয়।

অধ্যাপক ড. কাজী আজিজুল মাওলা ১৯৮১ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্থাপত্য বিভাগ থেকে প্রথম শ্রেণিতে ব্যাচেলর অব আর্কিটেক্টচার ডিগ্রী অর্জন করেন। ১৯৮৫ সালে তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) থেকে বিল্ড-এনভাইরনমেন্ট প্রথম শ্রেণিতে অনার্স এবং ১৯৯০ সালে হংকং ইউনিভার্সিটি থেকে আরবান ডিজাইন বিষয়ে ডিস্টিংশনসহ মাস্টার্স ডিগ্রি লাভ করেন। ১৯৮৭ সালে তিনি ইউকে’র লিভারপুল ইউনিভার্সিটি থেকে আরবান মরফোলজিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০৮ সালে সুইডেনের লান্ড ইউনিভার্সিটি থেকে আর্ক কনসারভেশন বিষয়ে পোস্ট-ডক রিচার্স প্রাপ্ত হন।

ড. কাজী আজিজুল মাওলা ১৯৯১ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক এবং ১৯৯৪-২০০০ সাল পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয় এবং বুয়েটে সহযোগী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সাল থেকে তিনি বুয়েটে অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন। ২০১৪ সালের অক্টোবর থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত তিনি জাপানের ফুকুয়াকার কিউসো ইউনিভার্সিটিতে এবং ২০১১ সালে বেলজিয়ামের কেথোলিক ইউনিভার্সিটি লিওভেন এ ভিজিটিং প্রফেসর হিসেবে অধ্যাপনা করেন।

দেশীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর ১৬৮ টি গবেষণা প্রকাশিত হয়েছে। তিনি দেশ এবং দেশের বাইরে বিভিন্ন কনফারেন্স ও সেমিনার এ অংশগ্রহন করেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ