পাহাড় কন্যা বান্দরবানে বিশ্ববিদ্যালয়ের যাত্রা আজ

বান্দরবান বিশ্ববিদ্যালয়
বান্দরবান বিশ্ববিদ্যালয়

দীর্ঘ প্রতীক্ষার পর আজ স্বপ্নের যাত্রা শুরু করছে বান্দরবান বিশ্ববিদ্যালয়। এতদিন তিন পার্বত্য জেলার মধ্যে বান্দরবানে কোন বিশ্ববিদ্যালয় ছিল। এখনও নেই খাগড়াছড়িতে। ২০১৪ সালে রাঙ্গামাটিতে মেডিকেল কলেজ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়। অন্য দুইটি পার্বত্য জেলায় কোন বিশ্ববিদ্যালয় এতদিন পর্যন্ত ছিল না। তবে আজ থেকে সেই দুঃখ ঘুচবে।

পাহাড় কন্যার স্বপ্নের প্রতীক হিসেবে বান্দরবান বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধন হবে। এতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

মন্ত্রণালয় ও ইউজিসি সূত্র জানায়, এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা হিসেবে রয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। তবে তার সঙ্গে স্থানীয় কয়েকজন ব্যবসায়ী রয়েছেন। তথ্যমতে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ৩৬ ধারা অনুযায়ী শিক্ষা কার্যক্রম পরিচালনার প্রতিশ্রুতিতে একই আইনের ৭ এর ১ ও ২ ধারা অনুযায়ী ২৩টি শর্তে এই বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয়া হয়। মোট ৬ টি বিষয় তথা ইংরেজি সাহিত্য, এমবিএ, বিবিএ, সমাজবিজ্ঞান ও নৃ-বিজ্ঞান, গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে পাঠদান চলবে এখানে।

জানা যায়, আনুষ্ঠানিক এই উদ্বোধনে দিন মন্ত্রী ছাড়াও উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. এম শাহ নওয়াজ আলী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সদস্য মো: নুরুল আমিন, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা, জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম, বান্দরবান সেনা রিজিয়নের ভারপ্রাপ্ত রিজিয়ন কমান্ডার লে: কর্ণেল এস এম আব্দুল্লাহ আল-আমিন প্রমুখ।


সর্বশেষ সংবাদ