বিইউএইচএস’র ভিজিটিং প্রফেসর হলেন অক্সফোর্ডের প্রাক্তন শিক্ষক নিয়াজ আসাদুল্লাহ 

বিইউএইচএস’র ভিজিটিং প্রফেসর হলেন অক্সফোর্ডের প্রাক্তন শিক্ষক নিয়াজ আসাদুল্লাহ 
বিইউএইচএস’র ভিজিটিং প্রফেসর হলেন অক্সফোর্ডের প্রাক্তন শিক্ষক নিয়াজ আসাদুল্লাহ   © সংগৃহীত

মালয়েশিয়ার মোনাস ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস-এর অধ্যাপক এম নিয়াজ আসাদুল্লাহ বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস (বিইউএইচএস)-এর এলায়েড হেলথ সায়েন্সেস অনুষদের হেলথ ইকোনোমিক্স বিভাগে ভিজিটিং প্রফেসর হিসেবে যোগদান করছেন। গত সোমবার (১৫ জানুয়ারি) তিনি এই পদে যোগদান করেছেন।

অধ্যাপক আসাদুল্লাহ ভারতের আলিগর মুসলিম বিশ্ববিদ্যালয় হতে ১৯৯৬ সালে অর্থনীতিতে অনার্স এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় হতে ২০০০ সালে অর্থনীতিতে  মাস্টার্স ও ২০০৫ সালে ডি.ফিল ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১০ সালে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব রিডিং হতে পিজিসিএপি ডিগ্রি লাভ করেন। তিনি বর্তমানে মালয়েশিয়ার মোনাস ইউনিভার্সিটিতে অর্থনীতি বিভাগের ফুল প্রফেসর হিসেবে নিয়োজিত রয়েছেন।

এর আগে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব রিডিং, ইউনিভার্সিটি অব মালয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিষয়ে অধ্যাপনা করেছেন। দীর্ঘ ২২ বছরে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা জীবনে অধ্যাপক এম নিয়াজ আসাদুল্লাহ ২০টিরও বেশি গবেষণা প্রকল্প পরিচালনা করেছেন।

তিনি গ্লোবাল লেবার অরগাইনেশনের সাউথ ইস্ট এশিয়ান ক্লাস্টার হেড ও মালয়েশিয়ার পোভার্টি স্টাডিজ সেন্টারের উপ-পরিচালকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। অধ্যাপক আসাদুল্লাহ বিশ্ব ব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পরামর্শক হিসেবে কাজ করছেন।

তার ৭৪ টি আর্টিকেল, ৭৭টি নিবন্ধ, ৫টি জার্নাল রিভিউ, ১৫টি পলিসি প্রতিবেদন প্রকাশিত হয় এবং তিনি অসংখ্য বই সম্পাদনা করেন। তিনি মালয়েশিয়ার শীর্ষ পাঁচ অর্থনীতিবিদ হিসেবে আরইপিইসি পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা লাভ করেন।


সর্বশেষ সংবাদ