অনূর্ধ্ব ৫০ বয়সী বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের একমাত্র নর্থ সাউথ

টাইমস হায়ার এডুকেশন ও নর্থ সাউথ ইউনিভার্সিটি
টাইমস হায়ার এডুকেশন ও নর্থ সাউথ ইউনিভার্সিটি  © টিডিসি ছবি

টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) বৈশ্বিক ইয়ং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ২০২৩ সালে বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। চলতি মাসের শুরুতে এই র‌্যাঙ্কিং প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশন। অনূর্ধ্ব ৫০ বছর বয়সী বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোকে গণ্য করা হয় এ র‌্যাঙ্কিংয়ে। তালিকায় দেশের প্রথম বেসরকারি উচ্চশিক্ষালয়টির অবস্থান ২০১-২৫০ এর মধ্যে।

চলতি বছর যুক্তরাজ্য-ভিত্তিক সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ থেকে প্রকাশিত ইয়ং ইউনিভার্সিটি র্যাঙ্কিংয়ে দেশের সরকারি-বেসরকারি মিলিয়ে বাংলাদেশের ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাদান, গবেষণা, জ্ঞান স্থানান্তর ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির ১৩টি সূচক মানদণ্ড হিসেবে গণনা করেছে প্রতিষ্ঠানটি। এছাড়াও বিশ্ববিদ্যালয়গুলোর মৌলিক লক্ষ্য, পাঠদান ও গবেষণার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোও বিবেচনায় করেছে তারা।

টাইমস হায়ার এডুকেশন জানিয়েছে, এবার সব মিলিয়ে বিশ্বের ৬০৫টি বিশ্ববিদ্যালয় এই র‌্যাঙ্কিংয়ে স্থান করতে পেরেছে, যা বিগত বছর ছিল ৫৩৯টি। এছাড়াও চলতি বছর ৩৫৮টি বিশ্ববিদ্যালয় ‘রিপোর্টার’ হিসেবে তালিকায় স্থান পেয়েছে, যারা তাদের সব ধরনের তথ্য (ডাটা) সরবরাহ করেলেও র‌্যাঙ্কিংয়ের মানদণ্ড পূরণ করতে না পারায় কোনো বৈশ্বিক অবস্থান করেত পারেনি।

‘টাইমস হায়ার এডুকেশন’ বিগত ২০১৯ সাল থেকে ওয়ার্ল্ড ইয়ং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং প্রকাশ শুরু করে। এতে যে সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বয়স ৫০ বছরের নিচে, শুধুমাত্র তাদের মধ্যে গুণগত মান বিবেচনায় ধরে এই র‌্যাঙ্কিং করা হয়। চলতি বছর ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ১১টি, ভারতের ৬৯টি, পাকিস্তানের ৪৮টি ও শ্রীলঙ্কার মাত্র ২টি বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান পেয়েছে।

এ বছর তালিকায় স্থান পাওয়া বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

এছাড়াও তালিকায় নাম এসেছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস স্টাডিজ অ্যান্ড টেকনোলজি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের। এদের মধ্যে বাংলাদেশের হয়ে বৈশ্বিক অবস্থান রয়েছে কেবল নর্থ সাউথ ইউনিভার্সিটিরই।

অন্যদিকে বাংলাদেশের হয়ে একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে তালিকায় অবস্থান পাওয়ার পর এ নিয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ নর্থ সাউথ ইউনিভার্সিটি। বিজ্ঞপ্তিতে এনএসইউ জানিয়েছে, ২০২৩ সালের ইয়ং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ১১টি বিশ্ববিদ্যালয় তথ্য সরবরাহ করে। এই ক্যাটাগরিতে থাকা বিশ্বের ৬০৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশ থেকে শুধু এনএসইউ ২০১-২৫০ ব্যান্ডে র‌্যাঙ্কিংয়ে অন্তর্ভুক্ত হওয়ার মানদণ্ড পূরণ করেছে।


সর্বশেষ সংবাদ