ওয়ার্ল্ড ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো স্থান পেল বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

  © টিডিসি ফটো

প্রতিষ্ঠার ১২তম বছরে প্রথমবারের মতো ওয়ার্ল্ড ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে স্থান পেল বরেন্দ্র বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্য-ভিত্তিক সাময়িকী 'টাইমস্ হায়ার এডুকেশন' কর্তৃক প্রকাশিত ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে সরকারি-বেসরকারি মিলিয়ে বাংলাদেশের মাত্র ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

এ বিষয়ে টাইমস হায়ার এডুকেশন তাদের ওয়েবসাইটে বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। এই ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের ১১টি, ভারতের ৬৯টি, পাকিস্তানের ৪৮টি ও শ্রীলঙ্কার মাত্র ২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

জানা যায়, 'টাইমস হায়ার এডুকেশন' ২০১৯ সাল থেকে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং প্রকাশ শুরু করে। যে সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বয়স ৫০ বছরের নিচে, শুধুমাত্র তাদের মধ্যে গুণগত মান নিয়ামক এই র‌্যাঙ্কিং করা হয়। এ বছর ১৩টি মানদণ্ডকে বিবেচনায় রেখে বিশ্ববিদ্যালয়গুলোর মৌলিক লক্ষ্য, পাঠদান, গবেষণা ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি বিচার করা হয়েছে। 

আরও পড়ুন: আইসিটি বাধ্যতামূলক হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ে

প্রকাশিত তালিকায় স্থান পাওয়া বাংলাদেশের সেরা সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে যথাক্রমে নর্থ-সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস স্টাডিজ অ্যান্ড টেকনোলজি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়। 

এই ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে স্থান পাওয়া ১১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিষয়ভিত্তিক তুলনায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে চলমান ১১টি বিভাগের র‌্যাঙ্কিংয়ে ব্যবসায় প্রশাসন ৮ম, ফার্মেসি ও আইন ৬ষ্ঠ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ও ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) ১০ম, রাষ্ট্র বিজ্ঞান ও জার্নালিজম ৭ম,  ইংরেজি ও অর্থনীতি ৯ম এবং সমাজ বিজ্ঞান ৪র্থ স্থান অর্জন করে সকলের দৃষ্টি আকর্ষণ করেছে। এছাড়া শিক্ষার্থী-শিক্ষক অনুপাতে ২য় ও ছাত্র-ছাত্রীদের অনুপাতে ৩য় স্থান অর্জন করে প্রশংসিত হয়েছে।  

বর্তমানে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় তার অগ্রযাত্রার ১২তম বছরেই ৬ হাজারের অধিক শিক্ষার্থীসহ এই ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে। বিশ্ববিদ্যালয়টি ইতোমধ্যেই আন্তর্জাতিক মানের স্থায়ী ক্যাম্পাসে অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করেছে এবং ইউজিসি-এর শর্তানুযায়ী আউটকাম বেজড্ কারিকুলাম অনুসরণ করে বছরে দুই সেমিস্টার ভিত্তিতে পাঠদান করা হচ্ছে। 
 
এ বিষয়ে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক বলেন, উদীয়মান বিশ্ববিদ্যালয় হিসেবে নানা সীমাবদ্ধতার মধ্যেও প্রথমবারের মতো বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ওয়ার্ল্ড ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নেওয়ায় আমরা আনন্দিত। পূর্বে আমরা 'টাইমস হায়ার এডুকেশন' (টিএইচই) প্রকাশিত ‘এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-২০২৩’ এর বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান অর্জন করেছি। ঢাকার বাহিরে অবস্থান করেও একটি বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাঙ্কিয়ে স্থান করে নিতে পারে এটি তার প্রমাণ।

তিনি আরো বলেন, আমরা বিশ্বাস করি আগামীতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে যে পরিকল্পনা নিয়ে আগাচ্ছে তাতে র‌্যাঙ্কিয়ের আরো উপরে স্থান পাবে। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মানের শিক্ষা ব্যবস্থা রয়েছে যার ব্যাপকতা সারা দেশে ছড়িয়ে পড়বে। এই অর্জন বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক, ট্রাস্টি বোর্ডসহ সকল শুভাকাঙ্ক্ষীর অর্জন। ফলে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণায় আগামীতে আরো অগ্রসর হবে এবং শিক্ষানগরী রাজশাহীর গর্বে পরিণত হবে এই শিক্ষালয়। প্রথমবারের মতো স্থান পেল বরেন্দ্র বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ