বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ

চ্যাম্পিয়ন ড্যাফোডিল, সেরা দশের ছয়টিই বেসরকারি বিশ্ববিদ্যালয়

চ্যাম্পিয়ন ড্যাফোডিল, সেরা দশের ছয়টিই বেসরকারি বিশ্ববিদ্যালয়
  © টিডিসি ফটো

শেষ হলো বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ এর তৃতীয় আসর। এবার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। ১০টি স্বর্ণ, ৭টি রৌপ্য ও ৭টি ব্রোঞ্জসহ সর্বমোট ৮৮ পয়েন্ট পেয়ে পদক তালিকায় শীর্ষস্থান অর্জন করেছে এই বিশ্ববিদ্যালয়টি।

গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড়দের হাতে এ চ্যাম্পিয়ন ট্রফি তুলে দেন। এসময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন,   বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। 

অন্যদিকে, এবারের আসরের পদক তালিকায় শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ছয়টিই বেসরকারি বিশ্ববিদ্যালয়। তৃতীয় আসর পদক তালিকায় ড্যাফোডিলের পরে ৬৭ পয়েন্ট নিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবস্থান দ্বিতীয়। তাদের ৬টি স্বর্ণ, ৮টি রৌপ্য ও ১৩টি ব্রোঞ্জ। ৫৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘গণ বিশ্ববিদ্যালয়’। তাদের ৫টি স্বর্ণ, ১০টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জ।

এরপর ৪৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘উত্তরা ইউনিভার্সিটি’, ৩৩ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি’। ২৭ পয়েন্ট নিয়ে ৬ষ্ঠ স্থানে ইসলামী বিশ্ববিদ্যালয়, ১৮ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ১২ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে  ঢাকা বিশ্ববিদ্যালয়।

অন্যদিকে, ১টি স্বর্ণ, ১টি রৌপ্য ও ১টি ব্রোঞ্জ অর্জন করে সমান পয়েন্ট (৯) নিয়ে নবম স্থানে যৌথভাবে বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘নর্থ সাউথ ইউনিভার্সিটি’ ও ‘সোনারগাঁও ইউনিভার্সিটি’। ২টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জ অর্জন করে ৯ পয়েন্ট নিয়ে দশম স্থানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। প্রসঙ্গত, প্রতিটি স্বর্ণের জন্য ৫, রৌপ্যের জন্য ৩ এবং ব্রোঞ্জের জন্য ১ পয়েন্ট হিসাব করা হয় বলে জানায় আয়োজকরা।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ফুটবল (পুরুষ), কাবাডি (নারী), হ্যান্ডবল (নারী), ভলিবল (নারী), ব্যাডমিন্টন (পুরুষ-একক-দ্বৈত ও মিশ্র), ১০০ মিটার ( নারী-পুরুষ), ২০০ মিটার (নারী), লংজাম্প (পুরুষ)  ও ১১০ মিটার হার্ডলস্ (পুরুষ) এ স্বর্ণ পদক অর্জণ করে। অপরদিকে ক্রিকেট (পুরুষ), কাবাডি ( পুরুষ), সুইমিং-বাটারফ্লাই (পুরুষ), ২০০মিটার দৌড় (পুরুষ), ১০০ মিটার হার্ডলস্ ( নারী)এবং ৪০০ মিটার মিক্সড রিলেতে রৌপ্য পদক  এবং ব্যাডমিন্টন (নারী একক ও দ্বৈত) সুইমিং-ফ্রি স্টাইল (পুরুষ), ব্যাকস্ট্রোক (পুরুষ), ব্রেস্ট স্ট্রোক (পুরুষ), ফ্রি স্টাইল রিলে (পুরুষ), মিডলে রিলে (পুরুষ), লং জাম্প  নারী) এ ব্রোঞ্জ পদক অর্জণ করে।      

উল্লেখ্য, মুজিব বর্ষ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তীকে উৎসর্গ করে ‘বঙ্গবন্ধুর সোনার দেশ, তারুণ্যের বাংলাদেশ’ কে প্রতিপাদ্য হিসেবে ধারণ করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আয়োজনে সারাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অংশগ্রহণে সেপ্টেম্বর মাস থেকে শুরু হয় ‘বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ’এর তৃতীয় আসর।

বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ এর ৩য় আসরে ১২৫টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে ফুটবল, ক্রিকেট, সুইমিং, অ্যাথলেটিক্স, টেবিল টেনিস, বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবল, সাইক্লিং, দাবা, কাবাডি ও ব্যাডমিন্টনসহ ১২টি ইভেন্টের সমন্বয়ে নারী, পুরুষ উভয় বিভাগে ৭ হাজারেরও অধিক শিক্ষার্থী অংশগ্রহণে করে ।

২০১৯ সালে প্রথমবারের মতো এই আয়োজন শুরু হয়। সেবার ৬৩ পয়েন্ট নিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিল। এরপর ২০২০ সালে দ্বিতীয়বারের মত আয়োজন করা হলেও করোনা মহামারীর প্রকোপের কারণে শেষ মুহুর্তে গিয়ে এই আসরটি বাতিল ঘোষণা করা হয়।


x

সর্বশেষ সংবাদ