পিইডিপির দুই শিফটের বিদ্যালয়কে এক শিফটে রূপান্তরের উদ্যোগ

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর  © সংগৃহীত

চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) আওতায় DLI 5.3 অর্জনে দুই শিফটের বিদ্যালয়কে এক শিফটে রূপান্তরের উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) যুগ্মসচিব এ জেড এম নুরুল হক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এই বিষয়ক তথ্য চাওয়া হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, "পিইডিপিও এর সংশোধিত ডিপিপি অনুযায়ী পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের আওতাভূক্ত DLI 5.3 has been changed to number of single shift schools increased by 3000 from baseline (Year-5) জুন ২০২৩ এর মধ্যে অর্জন করার বিষয়ে বাধ্যবাধকতা রয়েছে। বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ বিবেচনায় দুই (ডাবল) শিফটের বিদ্যালয়কে এক (সিঙ্গল) শিফটে রূপান্তরের পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। 

আরও পড়ুন: নভেম্বরের শুরুতে প্রাথমিকের শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল

এ বিষয়ে উল্লেখ্য যে, দুই (ডাবল) শিফটের বিদ্যালয়কে এক (সিঙ্গল) শিফটে রূপান্তর করতে হলে একটি বিদ্যালয়ে ন্যূনতম ৬ জন শিক্ষক এবং এটি কক্ষ (৬টি শ্রেণীকক্ষ ১টি শিক্ষক কক্ষ) প্রয়োজন। মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত Infrastructure Plan and Planning Guidelines (IPG) অনুযায়ী প্রতিটি শ্রেণিকক্ষে সর্বোচ্চ ৫৬ জন শিক্ষার্থী ধরে শ্রেণিকক্ষের সংখ্যা নির্ধারণ করতে হবে। যেসকল বিদ্যালয়ে অধিক সংখ্যক শিক্ষার্থী রয়েছে সেসকল বিদ্যালয়ে প্রতি শ্রেণিকক্ষে সর্বোচ্চ ৫৬ জন শিক্ষার্থী ধরে প্রয়োজনীয় শ্রেণীকক্ষের সংখ্যা হিসাব করতে হবে। 

এমতাবস্থায়, উল্লিখিত বিষয়াদি বিবেচনায় বিজ্ঞপ্তিতে উল্লেখিত ছকে তাঁর আওতাধীন উপজেলা সমূহের তথ্য আগামী ৮ সেপ্টেম্বরের মধ্যে স্বাক্ষরিত হার্ডকপি এবং এক্সেল ফরমেটে (NikoshBAN Fonts) সফটকপি ই-মেইলে (ই-মেইল dirplandpe@gmail.com) প্রেরণের জন্য অনুরোধ করা হয়েছে"।  


সর্বশেষ সংবাদ