রাবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণবার্ষিকী আজ

রাবীন্দ্রনাথ ঠাকুর
রাবীন্দ্রনাথ ঠাকুর  © ফাইল ছবি

কবিগুরু রাবীন্দ্রনাথ ঠাকুরের ৮১তম প্রয়াণবার্ষিকী আজ। ১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন তিনি। প্রত্যেকবছর যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাজধানীসহ সারা দেশে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনে নানা কর্মসূচি পালিত হবে।

১২৬৮ বাংলা সনের ২৫ বৈশাখ (ইংরেজি ১৮৬১ সালের ৭ মে) পশ্চিমবঙ্গের কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন রবীন্দ্রনাথ ঠাকুর। তার বাবা ব্রাহ্ম ধর্মগুরু দেবেন্দ্রনাথ ঠাকুর ও মা সারদাসুন্দরী দেবী। তিনি তার পিতামাতার চতুর্দশ সন্তান ছিলেন। শৈশবেই তার লেখালেখির হাতেখড়ি। ১৮৭৪ সালে তত্ত্ববোধিনী পত্রিকায় তার প্রথম লেখা কবিতা ‘অভিলাষ’ প্রকাশিত হয়। দেবেন্দ্রনাথ তাকে বিশিষ্ট ব্যক্তিবর্গের জীবনী, কালিদাস রচিত ধ্রুপদি সংস্কৃত কাব্য ও নাটক এবং উপনিষদ পাঠেও উৎসাহিত করতেন।

১৮৭৭ সালে ভারতী পত্রিকায় তরুণ রবীন্দ্রনাথের কয়েকটি গুরুত্বপূর্ণ রচনা প্রকাশিত হয়। এগুলি হল মাইকেল মধুসূদনের 'মেঘনাদবধ কাব্যের সমালোচনা', ভানুসিংহ ঠাকুরের পদাবলী এবং 'ভিখারিণী' ও 'করুণা' নামে দুটি গল্প। ১৮৭৮ সালে প্রকাশিত হয় রবীন্দ্রনাথের প্রথম কাব্যগ্রন্থ তথা প্রথম মুদ্রিত গ্রন্থ কবিকাহিনী। লেখালেখির করার পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুর চিত্রকর্ম, শিক্ষাবিস্তার, সাংগঠনিক কর্ম এবং সমাজকল্যাণমূলক কাজেও অগ্রণী ভূমিকা পালন করেছেন। চিত্রকলা নতুন মাত্রা লাভ করেছে তাঁর প্রতিভায়। ১৮৮৩ সালের ৯ ডিসেম্বর (২৪ অগ্রহায়ণ, ১২৯০ বঙ্গাব্দ) বেণীমাধব রায়চৌধুরীর কন্যা ভবতারিণীর সঙ্গে রবীন্দ্রনাথের বিবাহ সম্পন্ন হয়।  বিবাহিত জীবনে ভবতারিণীর নামকরণ হয়েছিল মৃণালিনী দেবী।

আরও পড়ুন: ‘গল্পের জাদুকর’ হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী আজ।

১৯১০ সালে প্রকাশিত হয় তার ‘গীতাঞ্জলি’ কাব্যগ্রন্থ। এই কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদের জন্য তিনি ১৯১৩ সালে 'সাহিত্যে নোবেল' পুরস্কার লাভ করেন। ১৯১৫ সালে ব্রিটিশ সরকার তাকে 'স্যার' উপাধি (নাইটহুড) দেয়। পরে ১৯১৯(ইং) সনে তিনি 'জালিয়ানওয়ালাবাগ'র নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে বৃটিশপ্রদত্ত নাইটহুড উপাধি ঘৃণাভরে ত্যাগ করেন।

১৮৭৮ থেকে ১৯৩২ সাল পর্যন্ত পাঁচটি মহাদেশের ৩০টিরও বেশি দেশ ভ্রমণ করেন। জীবিতঅবস্থায় তার প্রকাশিত মৌলিক কবিতাগ্রন্থ ৫২টি, উপন্যাস ১৩, ছোটগল্পের বই ৯৫টি, প্রবন্ধ ও গদ্যগ্রন্থ ৩৬টি, নাটকের বই ৩৮টি। কবির মত্যুর পর ৩৬ খণ্ডে ‘রবীন্দ্র রচনাবলী’ প্রকাশ পায়। এ ছাড়া ১৯ খণ্ডের রয়েছে ‘রবীন্দ্র চিঠিপত্র’।

১৯২৮ থেকে ১৯৩৯ পর্যন্ত রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা চিত্রকর্মের সংখ্যা আড়াই হাজারেরও বেশি। এর মধ্যে শান্তিনিকেতনের রবীন্দ্রভবনে সংরক্ষিত আছে ১ হাজার ৫৭৪টি চিত্রকর্ম।

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণবার্ষিকী উপলক্ষ্যে আজ বিকাল ৪টায় অনলাইন মাধ্যমে আলাচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। পূর্ববঙ্গ থেকে বাংলাদেশ : রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শেখ মুজিবুর রহমান শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। আলোচনায় আরও উপস্থিত থাকবেন অধ্যাপক বেগম আকতার কামাল এবং অধ্যাপক অনীক মাহমুদ।


সর্বশেষ সংবাদ