হল ছাত্রলীগের সভাপতি ছিলেন ভিসি জাকির, আছেন আ.লীগের কমিটিতেও

অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন
অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন  © ফাইল ছবি

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বর্তমান ছাত্রবিষয়ক উপদেষ্টা ও ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন। আগামী চার বছর তিনি এ পদে থাকবেন। তবে রাষ্ট্রপতি চাইলে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

বিশিষ্ট শিক্ষানুরাগী মো. মকবুল হোসেন ও জামিলা খানমের পুত্র অধ্যাপক জাকির হোসেন ১৯৬৯ সালের ২৮ সেপ্টেম্বর রংপুর জেলার বদরগঞ্জ থানার অন্তর্গত উত্তর বাউচান্দি পাকের মাথা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে অধ্যাপক জাকির হোসেন বিবাহিত, তাঁর স্ত্রী অধ্যাপক ড. ফৌজিয়া সুলতানা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের শিক্ষক এবং তিনি দুই পুত্র সন্তানের জনক।

বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী অধ্যাপক জাকির হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে স্নাতক ও ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগ থেকে এম.এস ডিগ্রী লাভ করেন। পরে তিনি গিফু ইউনিভার্সিটি, জাপান (The Gifu University, Japan) থেকে প্ল্যান্ট ফিজিওলজি এন্ড বায়োকেমিষ্ট্রি বিষয়ে পিএইচ.ডি এবং জাপান ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টার ফর এগ্রিকালচারাল সায়েন্স (Japan International Research Center for Agricultural Sciences, Tsukuba, Japan) থেকে পোস্ট ডক্টরাল সম্পন্ন করেন।

আরও পড়ুন: কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক জাকির হোসেন

১৯৯৭ সালে অধ্যাপক জাকির হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগে শিক্ষকতা পেশায় নিযুক্ত হন। সফল কর্মজীবনে তিনি ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগ ও সীড সায়েন্স এন্ড টেকনোলজী বিভাগীয় প্রধান, বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনের কিউরেটর, প্রোক্টর, পরিচালক, বিশ্ববিদ্যালয় সিকিউরিটি কাউন্সিল, পরিচালক পরিবহন শাখা, সাধারণ সম্পাদক বিশ্ববিদ্যালয় ক্লাব, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচিত যুগ্ম সম্পাদক ও সহ সভাপতি,সিনিয়র সহ-সভাপতি বঙ্গবন্ধু ফাউন্ডেশন,বাকৃবি এবং শিক্ষা ও গবেষণা কাজের পাশাপাশি বিভিন্ন প্রশাসনিক দায়িত্বসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।

অধ্যাপক জাকির হোসেন ছাত্রজীবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হল ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ আওয়ামীলীগের বন ও পরিবেশ উপ কমিটির সদস্য হিসেবে কাজ করছেন। এছাড়া কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশের যুগ্ম মহাসচিব ও ওয়ান বাংলাদেশের সহ সভাপতির দায়িত্ব পালন করছেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক সিন্ডিকেট সদস্য ও বর্তমানে বেগম ফজিলাতুন্নেছা মুজিব বিশ্ববিদ্যালয় ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি কৃষি বিশ্ববিদ্যালয় কলেজের গর্ভনিং বডির সভাপতি ও বায়োলজি অলিম্পিয়াড ময়মনসিংহ বিভাগীয় সভাপতির দায়িত্ব পালন করছেন। পাশাপাশি রংপুর সমিতি, ময়মনসিংহ বিভাগের সভাপতির দায়িত্ব পালন করছেন।

গতকাল মঙ্গলবার অধ্যাপক জাকির হোসেনকে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। প্রজ্ঞাপন অনুসারে রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের (আচার্য) অনুমোদনক্রমে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২১ এর ধারা ১০ (১) অনুযায়ী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ.কে.এম. জাকির হোসেনকে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (উপাচার্য) পদে নিয়োগ দেওয়া হয়।

অধ্যাপক জাকির বলেন, রাষ্টপতি এবং প্রধানমন্ত্রী আমাকে যে নতুন দায়িত্ব দিয়েছেন আমি তা সঠিক ভাবে পালন করার চেষ্টা করব। বিশ্ববিদ্যালয়টিকে বিশ্বমানের করতে আমি চেষ্টা করে যাব। উত্তরের কৃষিকে উন্নত করতে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় গুরত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করি। উত্তরের কৃষি এবং কৃষক যেন এই বিশ্ববিদ্যালয় দ্বারা উপকৃত হয় সেই লক্ষ্যে কাজ করব।


x

সর্বশেষ সংবাদ