টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে জেলেনস্কি

টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে জেলেনস্কি
টাইম ম্যাগাজিনের প্রচ্চদ  © সংগৃহিত

যুক্তরাষ্ট্রের সাপ্তাহিক ম্যাগাজিন টাইমের সর্বশেষ সংস্করণের প্রচ্ছদ করা হয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে নিয়ে।  সর্বশেষ সংস্করণে জেলেনস্কির একটি সাক্ষাৎকার ছেপেছে টাইম। জেলেনস্কির জীবনযাপন ও যুদ্ধপরিস্থিতির মতো কঠিন সময়ে তাঁর নেতৃত্ব নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন লিখেছেন সিমন শুস্টার।

‌‘হাউ জেলেনস্কি লিডস: ইনসাইড দ্য কম্পাউন্ড উইথ দ্য প্রেসিডেন্ট অ্যান্ড হিজ টিম’ শিরোনামে ওই প্রচ্ছদ করেছে টাইম। যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় কিছু দেশের সহায়তার প্রস্তাবের ব্যাপারে জেলেনস্কি বলেছেন, রাশিয়ার বোমাবর্ষণ তাকে যতটা বিরক্ত করেছে, ইউক্রেন নিয়ে বিশ্বের মনযোগ তাকে ঠিক ততটাই বিরক্ত করেছে।

টাইম ম্যাগাজিনকে ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার বোমাবর্ষণে তিনি যতটা বিরক্ত হয়েছেন ইউক্রেন নিয়ে বিশ্বের মনোযোগ তাঁকে প্রায় ততটা বিরক্ত করে। ইউক্রেনের প্রেসিডেন্ট এ প্রসঙ্গে বলেছেন, ‘ইনস্টাগ্রাম আর সামাজিক যোগাযোগমাধ্যমে মানুষ (ইউক্রেনে) যুদ্ধ দেখছে। কিন্তু যখন তারা এটা দেখে দেখে ক্লান্ত হচ্ছে, তখনই আর তারা যুদ্ধ নিয়ে কিছু দেখতে চাইছে না। স্ক্রল করে অন্যত্র চলে যাচ্ছে। কিন্তু ইউক্রেনে প্রচুর রক্ত ঝরছে।’

আরও পড়ুন: গবির ৬ বিভাগে টিউশন ফি বাড়ল প্রায় ১ লাখ, চলতি বছরেই কার্যকর

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরুর প্রথম সপ্তাহের দিকে জেলেনস্কি সূর্যোদয়ের সময়ে জেনারেলদের কাছ থেকে প্রত্যেক দিনের হালনাগাদ রিপোর্ট চাইতেন। এমনকি তারও আগে যুদ্ধ সম্পর্কে তথ্য জানতে চাইতেন তিনি।

পরবর্তীতে রিপোর্ট চাওয়ার এই সময় কয়েক ঘণ্টা পিছিয়ে দেন। সকালের নাস্তা সেরে নেওয়ার পর প্রেসিডেন্টের কার্যালয়ে যান। সেখানে যাওয়ার পর রিপোর্ট সেনা জেনারেলদের কাছে রিপোর্ট চান জেলেনস্কি।

টাইমের প্রতিবেদনে বলা হয়েছে, কিয়েভে রুশ ধ্বংসযজ্ঞ দেখতে নিজে গাড়ি চালিয়ে গোপনে প্রেসিডেন্টের বাসভবন থেকে বেরিয়ে আসতেন জেলেনস্কি। জেলেনস্কির সাক্ষাৎকার নেওয়া টাইমের প্রতিবেদক বলেছেন, দুই মাসের যুদ্ধ ইউক্রেনের প্রেসিডেন্টকে আরও বেশি দৃঢ়, ক্ষিপ্র এবং ঝুঁকি গ্রহণে আরও বেশি আগ্রহী করে তুলেছে। 


x