আফগানিস্তানে টিকটক-পাবজি নিষিদ্ধ

টিকটক ও পাবজি
টিকটক ও পাবজি  © টিডিসি ফটো

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক, পাবজি নিষিদ্ধ করেছে আফগানিস্তান। দেশটির ক্ষমতাসীন শাসকগোষ্ঠী তালেবান এই সিদ্ধান্ত নিয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, আফগান তরুণ-তরুণীদের বিপথে নিয়ে যাওয়ায় এই অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। এর পাশাপাশি জনপ্রিয় মোবাইল গেইম প্লেয়ারআননোন ব্যাটেলগ্রাউন্ডও (পাবজি) নিষিদ্ধ করা হয়েছে।

বিনোদনের বিকল্প মাধ্যম সহজলভ্য না হওয়ায় দেশটির তরুণ-তরুণীদের মাঝে এসব সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয়তা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

আরও পড়ুন: নাহিদকে কুপিয়েছে ইমন, অস্ত্রধারীদের নেতৃত্বে ছিলেন জসিম

এক বিবৃতিতে তালেবানের মন্ত্রিসভা টিকটক এবং পাবজি তরুণ প্রজন্মকে বিপথে নিয়ে যাচ্ছে বলে দাবি করে। যে কারণে দেশের টেলিকম মন্ত্রণালয়কে এসব অ্যাপ বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতীয় বার্তা সংস্থা এএনআই বলছে, সংবাদ এবং ধর্মীয় অনুষ্ঠান ছাড়া অন্য কিছু না দেখানো সত্ত্বেও দেশটির টেলিভিশন চ্যানেলগুলোতে ‘অনৈতিক আধেয়’ সম্প্রচার বন্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে তালেবান।

ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, গত জানুয়ারিতে স্বতন্ত্র ডাটা সংগ্রহকারী প্রতিষ্ঠান ডাটারিপোর্টালের পরিসংখ্যান অনুযায়ী, ৩ কোটি ৮০ লাখ মানুষের আফগানিস্তানে ৯০ লাখের মতো মানুষের ইন্টারনেট ব্যবহারের সুযোগ রয়েছে। দেশটিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী রয়েছে ৪০ লাখ; যাদের মধ্যে ফেসবুকের জনপ্রিয়তা সবচেয়ে বেশি।

গত বছরের আগস্টে পশ্চিমা সামরিক বাহিনীর বিদায়ের পর আফগানিস্তানের ক্ষমতায় আসে দেশটির কট্টরপন্থী ইসলামি গোষ্ঠী তালেবান। এই গোষ্ঠী ক্ষমতায় আসার পর দেশটিতে সংগীত, সিনেমা এবং টেলিভিশন সোপে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ