হিজাব পরার দাবিতে আন্দোলনরত ৬ ছাত্রীর ব্যক্তিগত তথ্য ফাঁস

হিজাব পরার দাবিতে আন্দোলনরত ছাত্রীরা
হিজাব পরার দাবিতে আন্দোলনরত ছাত্রীরা  © ফাইল ফটো

ভারতের কর্নাটকে হিজাব পরার দাবিতে বিক্ষোভকারী ছয় ছাত্রীর ফোন নম্বর, ফেসবুক আইডিসহ ব্যক্তিগত নানা তথ্য সামাজিকযোগাযোগ মাধ্যমে ফাঁস করার অভিযোগ উঠেছে। এই ঘটনায় ভুক্তভোগীর পরিবার পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন।

পুলিশ সুপারের কাছে অভিযোগ দায়েরের পর এক ছাত্রীর অভিভাবক জানান, ‘‘আমার মেয়ে এবং তার বান্ধবীদের নাম, ফেসবুক অ্যাকাউন্ট, মোবাইল নম্বর-সহ নানা তথ্য নেটমাধ্যমে শেয়ার করা হয়েছে। আশঙ্কা করছি, ভবিষ্যতে তাদের হুমকি দিতে সেগুলি ব্যবহার করা হবে।’’

জানতে চাইলে উদুপির পুলিশ সুপার বিষ্ণুবর্ধন স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘‘আমরা লিখিত অভিযোগ পেয়েছি। ওই ছাত্রীদের থেকে এ সংক্রান্ত অনলাইন-তথ্য চাওয়া হয়েছে। তা পাওয়া গেলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’’

আরও পড়ুন: ১৩০০ বছরের পুরনো মাটির মসজিদের সন্ধান

এর আগে গত জানুয়ারি মাসে কর্নাটকের উদুপির গভর্নমেন্ট গার্লস পিইউ কলেজে হিজাব পরিহিত ছাত্রীদের ক্লাস করতে না দেওয়ার অভিযোগ ওঠে। জেলা প্রশাসনের ‘বার্তা’ পেয়ে কলেজ কর্তৃপক্ষই হিজাব পরে ক্যাম্পাসে না ঢোকার নির্দেশিকা জারি করেছিল বলে অভিযোগ উঠেছিল।

হিজাব-বিতর্কের ইতি টানতে চলতি মাসে কর্নাটকের সরকারি কলেজগুলিতে পোশাক নির্দেশিকা জারি করেছে সে রাজ্যের বিজেপি সরকার। কর্নাটক শিক্ষা আইন ১৯৮৩-এর কথা উল্লেখ করে ওই নির্দেশিকায় বলা হয়েছে, কর্তৃপক্ষের নির্দিষ্ট করে দেওয়া পোশাক পরেই শিক্ষার্থীদের কলেজে আসতে হবে। যেসব কলেজে নির্দিষ্ট কোনও পোশাকবিধি নেই, সেখানে এমন পোশাক পরা যাবে না যাতে শিক্ষাঙ্গনের ভারসাম্য, ঐক্য এবং শৃঙ্খলা নষ্ট হয়।

আরও পড়ুন: প্যানেলের দাবিতে ৬৪ জেলায় মানববন্ধন করবে নিবন্ধনধারীরা

কর্নাটকের শিক্ষা আইন অনুযায়ী, সরকারি কলেজগুলি নিজস্ব পোশাকবিধি চালু করতে পারে। কয়েকটি সরকারি কলেজে মুসলিম মেয়েদের হিজাব পরে আসার অনুমতি থাকলেও হিজাব পরে ক্লাস করা যাবে কি না সে বিষয়ে স্পষ্ট কিছু বলা নেই।

সূত্র: আনন্দবাজার


সর্বশেষ সংবাদ