হিজাব বিতর্ক: কলেজ বন্ধ ঘোষণা

কর্নাটকের কলেজ শিক্ষার্থীরা
কর্নাটকের কলেজ শিক্ষার্থীরা  © সংগৃহীত

হিজাবকে কেন্দ্র করে প্রায় প্রতিদিনই উতপ্ত হয়ে উঠছে ভারতের দক্ষিণাঞ্চলের কর্নাটক রাজ্যের কলেজগুলো। হিজাব ও গেরুয়া স্কার্ফ নিয়ে লড়াই যাতে সাম্প্রদায়িক সংঘাত না হয় সে কারণে দু’টি কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে। সম্প্রতি এ নিয়ে দুটি পিটিশন আদালতে শুনানির অপেক্ষায় রয়েছে।

সোমবার (৭ জানুয়ারি) ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির খরবরে এ তথ্য জানিয়েছে।

জানা যায়, বেশ কিছুদিন আগে একটি কলেজের ছয় ছাত্রীকে হিজাব পরার কারণে তাদের শ্রেণিকক্ষে প্রবেশ করতে দেওয়া হয়নি। এর পর ওই ছাত্রীরা টানা কয়েক দিন শ্রেণিকক্ষের বাইরে অবস্থান নেয়। তারা এটিকে নিজেদের ‘অধিকার’ মনে করেন। অন্যদিকে কলেজ কর্তৃপক্ষ বলছে, কোনোভাবেই হিজাব পরে শ্রেণিকক্ষে অবস্থান করা যাবে না। এ খবরটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো গুরুত্বের সঙ্গে প্রচার করে।

আরও পড়ুন: শাবিপ্রবির অচলাবস্থা কাটবে কবে?

এনডিটিভির খবরে বরা হয়, কর্নাটকের চিক্কামাগালুরুর আইডিএসজি কলেজে শিক্ষার্থীদের নীল ওড়না এবং গেরুয়া ওড়না পরা নিয়ে সংঘর্ষ হয়েছে। হিজাবের বিরুদ্ধে যারা প্রতিবাদ করছে তারা গেরুয়া ওড়না পরছে। অন্যদিকে, মুসলিম ছাত্রীদের হিজাব পরার প্রতি সমর্থন জানিয়ে দলিত সম্প্রদায়ের ছাত্ররা নীল ওড়না পরেছে।

রাজ্যের প্রথম সারির কলেজ কুন্দাপুরের কালাভারা ভারাদরাজ এম শেঠি নীল হিজাব পরে ঢোকার চেষ্টা করে একদল ছাত্রী। তাদের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। এর পরই ছুটি ঘোষণা করে দেওয়া কলেজে। কলেজের অধ্যক্ষ জানান, হাই কোর্টের বিধি নিষেধ নিয়ে আদালতে মামলা দায়ের হয়েছে। সেই মামলার শুনানি মঙ্গলবার। তাই শুনানি না হওয়া পর্যন্ত কলেজ ছুটি থাকবে বলে অধ্যক্ষ জানিয়েছেন।

আরও পড়ুন: মাথাপিছু আয় এখন ২৫৯১ ডলার

হিজাব পরা নিয়ে কলেজের বাইরে ছাত্রীদের গত কয়েক দিনের প্রতিবাদ-বিক্ষোভের পর কর্নাটকের উদুপি জেলার কুন্দপুরের সরকারি জুনিয়র পিইউ কলেজ কর্তৃপক্ষ গতকাল সকালে ক্যাম্পাসে ছাত্রীদের প্রবেশের অনুমতি দিয়েছে। কিন্তু হিজাব পরে আসায় তাদের আলাদা শ্রেণিকক্ষে বসার নির্দেশ দেওয়ায় বিতর্ক শুরু হয়েছে। ভিন্ন শ্রেণিকক্ষে বসানো ছাত্রীদের পাঠদানও করা হয়নি বলে অভিযোগ উঠেছে। কালাভারা ভারাদারাজ এম শেঠি সরকারি কলেজের হিজাব পরা ছাত্রীদের বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ