যা থাকে নরেন্দ্র মোদির নিরাপত্তারক্ষীদের কালো ব্রিফকেসে

নিরাপত্তা
মোদিকে নিরাপত্তা দেয় স্পেশাল প্রোটেকশন ফোর্স (এসপিএফ)  © সংগৃহীত

নিশ্চয় লক্ষ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সব সময় ঘিরে থাকে স্পেশাল প্রোটেকশন ফোর্স (এসপিএফ)। তার নিরাপত্তার দায়িত্বে থাকা এই এসপিএফ কর্মকর্তাদের হাতে একটা কালো রঙের ব্রিফকেস থাকে। প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিএফ কর্মকর্তারা আন্তর্জাতিক মানের দক্ষ। স্বয়ংক্রিয় বন্দুক, ১৭-এম পিস্তল এবং এফএনএফ-২০০০ অ্যাসাল্ট রাইফেলের মতো অত্যাধুনিক এবং উন্নত মানের সমরাস্ত্রে সজ্জিত থাকেন তারা।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় ছাত্রের সেলফি বিক্রি হলো সাড়ে ৮ কোটিতে  

অনেকেই জানতে চান, এসপিএফ কর্মকর্তাদের হাতে ওই ব্রিফকেস থাকার কারণ। ওই ব্রিফকেসের সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ের সম্পর্ক আছে, ধারণা করেন সবাই। কিন্তু তাদের হাতে থাকা ব্রিফকেসের রহস্য কী? অনেকে মনে করেন, ওই ব্রিফকেসের মধ্যে পরমাণু অস্ত্রের বোতাম বা কোড রয়েছে। আবার এটাও মনে করা হয় যে, ওই ব্রিফকেসে মেশিনগান রয়েছে।

কিন্তু সবকগুলো ধারণাই ভুল। এসপিএফ কর্মকর্তাদের হাতে থাকা ওই ব্রিফকেস আসলে বুলেটপ্রুফ সুরক্ষাকবচ। মোদির ওপর হামলার মতো পরিস্থিতি তৈরি হলে ওই ব্রিফকেস তার চারপাশে একটা রক্ষাবলয় গড়ে তোলে। এর মধ্যে গোপন পকেট আছে, যার মধ্যে পিস্তলও রাখা থাকে। এ ছাড়াও এই ব্রিফকেসে গুরুত্বপূর্ণ নথিও থাকে।

আরও পড়ুন: অক্সফোর্ডের বিজনেস স্কুলের দায়িত্বে প্রথম বাঙালি সৌমিত্র দত্ত

এই ব্রিফকেসকে বলা হয় ‘কেভলার শিল্ড’। কেভলার হলো- ‘অ্যান্টি-ব্যালাস্টিক’ সুরক্ষাকবচ। এর মধ্যে একটি বোতাম থাকে, যেটা চাপ দিতেই একটা দেয়ালের মতো সুরক্ষাবলয় তৈরি হয়। কোনো হামলা থেকে ভিআইপিদের রক্ষা করে এই বলয়।

সূত্র: আনন্দবাজার।


x