৩০ সেপ্টেম্বরের মধ্যে কলকাতার কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি

৩০ সেপ্টেম্বরের মধ্যে কলকাতার কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি
৩০ সেপ্টেম্বরের মধ্যে কলকাতার কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি  © সংগৃহীত

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে কলকাতার স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। ক্লাস শুরু করতে হবে পরদিন অর্থাৎ ১ অক্টোবর থেকে। নতুন শিক্ষাবর্ষের সূচিতে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

আজ শনিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) নির্দেশিকায় জানানো হয়েছে, যদি দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশে দেরি হয়, তাহলে কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলো আগামী ১৮ অক্টোবরের মধ্যে ক্লাস শুরু করার সুযোগ পাবে।

তবে কোন মাধ্যমে ক্লাস হবে, তা ইউজিসির নির্দেশিকায় নির্দিষ্টভাবে উল্লেখ করা হয়নি। অনলাইন, অফলাইন নাকি দু’ভাবেই ক্লাস হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপরই ছেড়ে দিয়েছে ইউজিসি।

ইতিমধ্যে পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দপ্তরের পক্ষ থেকে স্নাতক স্তরের প্রথম স্তরে ভর্তি প্রক্রিয়া এবং ক্লাস শুরুর যে সূচি প্রকাশ করা হয়েছে, তাতে ইউজিসির নির্দেশিকা মতো পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে।

রাজ্যের পক্ষ জানানো হয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি সম্পূর্ণ করতে হবে। ক্লাস শুরু হবে ১ অক্টোবর থেকে। কিন্তু বিপত্তি বেঁধেছে স্নাতকোত্তরের প্রথম বর্ষের ক্ষেত্রে।

রাজ্যের নির্দেশিকা অনুযায়ী, আগামী ২৫ অক্টোবরের মধ্যে ভরতি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। ক্লাস শুরু হবে অক্টোবরের শেষ সপ্তাহে। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে স্নাতকোত্তরের প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়ার দিনক্ষণ পালটানো হবে কিনা, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ