‘গো-বিজ্ঞান’ পরীক্ষায় অংশ নিচ্ছেন ভারতের ৫ লাখ শিক্ষার্থী

প্রতীকী
প্রতীকী

গরু নিয়ে নানান আলোচনার মধ্যে এবার ‘গো-বিজ্ঞান’ বিষয়ে পরীক্ষার আয়োজন করছে ভারত। এতে অংশ নিচ্ছেন দেশটির পাঁচ লাখেরও বেশি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। মোট ১৩টি ভাষায় এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহণকারীদের বিশেষ সনদপত্র প্রদান করা হবে।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পক্ষ থেকে দেশটির ৯০০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি পাঠিয়ে জানানো হয়েছে যে, তারা যেন দেশীয় গরুর প্রতিটি অংশ কতোটা উপকারী ও বিজ্ঞানসম্মত, তা নিয়ে চর্চা করেন এবং এই পরীক্ষায় বসতে শিক্ষার্থীদের উৎসাহিত করে।

এর আগে ২০১৯ সালে ভারতের কেন্দ্রীয় পশু মন্ত্রণালয় রাষ্ট্রীয় কামধেনু আয়োগ চালু করে। তাদেরই তত্ত্বাবধানে অনুষ্ঠিত হতে চলেছে এই পরীক্ষা। কামধেনু আয়োগের ওয়েবসাইটে ইতোমধ্যেই পরীক্ষার সিলেবাসও ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে।

সিলেবাসে পারমাণবিক তেজস্ক্রিয়তা কমাতে গোবর সাহায্য করে-এমনটা উল্লেখ রয়েছে। এ নিয়ে ভারতের পাশাপাশি রাশিয়াতেও গবেষণা হচ্ছে বলেও দাবি করা হয়েছে। গত ১৫ জানুয়ারি থেকে গো-বিজ্ঞান পরীক্ষার নিবন্ধন শুরু হয়েছে। মোট ১৩টি ভাষায় পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহণকারীদের বিশেষ সনদপত্র প্রদান করা হবে।

কর্তৃপক্ষ জানায়, এরই মধ্যে ৫ লাখ ১০ হাজার শিক্ষার্থী এ বিষয়ে পরীক্ষার জন্য প্রস্তুত। তারা রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন। এ বিষয়ে রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লভাই কাঠিরিয়া জানান, ‘গরুতে কোনো অবৈজ্ঞানিক ব্যাপার নেই। আমরা ভারতীয় গরুর মাহাত্ম্য প্রচার এই পরীক্ষা নিচ্ছি।’


সর্বশেষ সংবাদ