২০২৫ সালের ফেব্রুয়ারিতে শুরু হতে পারে রমজান মাস

রমজান মাসের চাঁদ
রমজান মাসের চাঁদ  © সংগৃহীত

রহমত, বরকত ও মাগফিরাতের মাস রমজান। পবিত্র এই মাসে বিশ্বের শতকোটি ধর্মপ্রাণ মুসলিম রোজা পালন করেন। প্রতিবছর ইসলাম ধর্মাবলম্বীরা অপেক্ষা করেন এই মাসটির। বেশি সওয়াব লাভের পাশাপাশি রোজার পরই উদ্‌যাপিত হয় মুসলিমদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর, তাই আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে রমজান মাসের সম্ভাব্য তারিখ। হিজরি বর্ষ গণনা করা হয় চাঁদ দেখার ওপর নির্ভর করে। সে অনুযায়ী ২০২৫ সালের ফেব্রুয়ারি মাসে পবিত্র রমজান মাস শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। 

২০২৫ সালের ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় রমজানের চাঁদ দেখা যেতে পারে বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংবাদমাধ্যম। সে হিসেবে ১ মার্চ হতে পারে প্রথম রোজা। পুরো বিষয়টি নির্ভর করছে চাঁদ দেখার ওপর। যদি ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় রমজানের চাঁদ না দেখা যায় তাহলে ১লা মার্চ থেকে সৌদিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পবিত্র এ মাস শুরু হবে।

রমজানের চাঁদ দেখা যাওয়ার পর ওইদিন রাতেই তারাবির নামাজ পড়েন মুসল্লিরা। এরপর সূর্যোদয়ের আগে সেহরি করেন এবং সূর্যাস্তের পর ইফতারের মাধ্যমে রোজা পূর্ণ করেন। 

পৃথিবীর অনেক দেশেই এখনও খালি চোখে চাঁদ দেখাকেই প্রাধান্য দেওয়া হয়। বিশেষ করে মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোতে। কিন্তু অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ কিছু দেশে গণনার ওপর ভিত্তি করে রমজান শুরু ও শেষের তারিখ জানিয়ে দেওয়া হয়। সেসব দেশে খালি চোখে চাঁদ দেখার জন্য অপেক্ষা করা হয় না।


সর্বশেষ সংবাদ