যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলি গণহত্যা বিরোধী বিক্ষোভ, গ্রেপ্তার শিক্ষার্থী

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলি গণহত্যা বিরোধী বিক্ষোভ
যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলি গণহত্যা বিরোধী বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের মিনেসোটা বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলি গণহত্যা বিরোধী শিক্ষার্থীদের গ্রেপ্তার করেছে পুলিশ।  বিক্ষোভরত শিক্ষার্থীরা গাজা ও লেবাননে ইসরায়েলের নিরবচ্ছিন্ন গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সাময়িক ভাবে বিশ্ববিদ্যালয়ের একটি প্রশাসনিক ভবনের নিয়ন্ত্রণ নিয়ে প্রবেশপথে তালা ঝুলিয়ে দেয়।

মঙ্গলবার (২২ অক্টোবর) বার্তা সংস্থা এপির বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

বিশ্ববিদ্যালয়ের ‘স্টুডেন্টস ফর অ্যা ডেমোক্র্যাটিক সোসাইটি’ নামক সংগঠনের প্রায় ৩০ বিক্ষোভকারী প্রশাসনিক ভবন মরিল হল দখল করে নেয়। এই সংগঠনের এক সদস্য জানান, আরও বড় এক দল শিক্ষার্থী ভবনের বাইরে জমায়েত হয়।

১৯ বছর বয়সী ফিলিস্তিনি টিকটকার মেদো হালিমির স্মরণে সংগঠনটি এই ভবনের নতুন নাম দেয় ‘হালিমি হল’। হালিমি ইসরায়েলি বিমানহামলায় আগস্টে প্রাণ হারান। তবে ইসরায়েলি সেনাবাহিনী এই হামলার দায় অস্বীকার করেছে।

বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র জানান, বর্তমান পরিস্থিতি নিয়ে নতুন কোনো তথ্য নেই। কতজনকে গ্রেপ্তার করা হয়েছে, তা তিনি তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি।

বিশ্ববিদ্যালয় পুলিশের একজন মুখপাত্র জানান, তার কাছে নতুন কোন তথ্য নেই।

স্টুডেন্টস ফর অ্যা ডেমোক্র্যাটিক সোসাইটির গণমাধ্যম লিয়াজোঁ কর্মকর্তা রায়ান ম্যাটসন বলেন, ভবনের ভেতরে অবস্থানরত বিক্ষোভকারীদের গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু তিনি তাদের সঠিক সংখ্যা জানেন না।


সর্বশেষ সংবাদ