এবার ইসরায়েলে ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা
আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা  © ছবি: দ্যা ডিফেন্স পোস্ট

ইরানের ব্যালিস্টিক মিসাইল হামলার জেরে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে একটি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র–প্রতিরোধী ব্যবস্থা ও তা পরিচালনা করতে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। রোববার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।

পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েলে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা ও সামরিক ক্রু পাঠানো হচ্ছে।

পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার বলেন, টার্মিনাল হাই–অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স (থাড) ব্যাটারি মোতায়েন ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

এক বিবৃতিতে রাইডার বলেন, সম্প্রতি কয়েকমাসে ইরান এবং ইরান-সমর্থিত মিলিশিয়াদের হামলা থেকে আমেরিকান এবং ইসরায়েলিদের প্রতিরক্ষার জন্য সহায়ক ব্যবস্থা হিসাবে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী যে বড় ধরনের একটি রদবদল ঘটিয়েছে তারই অংশ হিসাবেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

অন্যদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র তাদের ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা পরিচালনার জন্য ইসরায়েলের মাটিতে মার্কিন সেনা মোতায়েন করে তাদেরই জীবন ঝুঁকিতে ফেলছে।

প্রসঙ্গত, গত ১৩ এপ্রিল ও ১ অক্টোবর ইরানের চালানো নজিরবিহীন হামলার পরে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে সহায়তার এই উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র।


সর্বশেষ সংবাদ