ভারতের মণিপুরে প্রতিবেশী দেশ থেকে ঢুকে পড়েছে ৯০০ যোদ্ধা

ছবি
ছবি   © সংগৃহীত

ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে পুনরায় মাথাচাড়া দিয়ে উঠেছে জাতিগত সহিংসতা। এমনকি ড্রোন ও রকেট হামলায় নিহতের ঘটনাও ঘটেছে রাজ্যটিতে। এরই মধ্যে গুঞ্জন ছড়িয়েছিল যে প্রতিবেশী দেশ মিয়ানমার থেকে যুদ্ধে প্রশিক্ষিত ৯০০ কুকি যোদ্ধা রাজ্যটিতে ঢুকে পড়েছে। এবার প্রথমবারের মত প্রকাশ্যে সেই গুঞ্জনের সত্যতা নিশ্চিত করেছেন মণিপুর সরকারের নিরাপত্তা উপদেষ্টা কুলদীপ সিং।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) মণিপুর সরকারের নিরাপত্তা উপদেষ্টা  সাংবাদিকদের জানান, তারা একটি গোয়েন্দা প্রতিবেদন পেয়েছেন যেখানে প্রতিবেশী দেশ মিয়ানমার থেকে অস্ত্র ও ড্রোনসহ যুদ্ধে প্রশিক্ষিত ৯০০ কুকি যোদ্ধা প্রবেশের বিষয়ে সতর্ক করা হয়েছে৷

সাংবাদিকদের কুলদীপ সিং বলেন, ‘এই গোয়েন্দা প্রতিবেদনকে হালকাভাবে নেওয়া যাবে না।‘

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) পাঠানো প্রতিবেদটিতে উল্লেখ করা হয়েছে যে, ড্রোন-ভিত্তিক বোমা, রকেট, ক্ষেপণাস্ত্র এবং জঙ্গলে যুদ্ধ করার ক্ষেত্রে প্রশিক্ষণপ্রাপ্ত ৯০০ কুকি যোদ্ধা মিয়ানমার থেকে মণিপুরে প্রবেশ করেছে।

গোয়েন্দা সূত্র এনডিটিভিকে জানিয়েছে, কুকি যোদ্ধাদের প্রতিটি ইউনিট ৩০ জন সদস্য দ্বারা তৈরি এবং বর্তমানে তারা রাজ্যের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এরা সেপ্টেম্বরের শেষ সপ্তাহে মেইতেই গ্রামে একাধিক স্থানে সমন্বিত আক্রমণ শুরু করতে পারে।

আরও পড়ুন: মমতার অভিযোগ উড়িয়ে দিল কেন্দ্র

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে, মণিপুর সরকারের নিরাপত্তা উপদেষ্টা কুলদীপ সিং বলেন, তাদের ধারণা গোয়েন্দা প্রতিবেদনটি ১০০ শতাংশ সঠিক।

ভারতের মণিপুর রাজ্যে চলমান অস্থিরতার পেছনে বিদেশি শক্তির হাত রয়েছে বলে আগে থেকেই অভিযোগ করে আসছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী এন. বিরেন সিং। এর প্রমাণ হিসেবে সদ্য গ্রেপ্তার হওয়া একজন বিদেশির কথা উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। সুত্র: এনডিটিভি


সর্বশেষ সংবাদ