জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্র, দেহরক্ষী প্রধান বরখাস্ত

দেহরক্ষীদের কাজে লাগিয়ে ইউক্রেনের প্রেসিডেন্টকে রাশিয়া হত্যার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ উঠছে। দেশটির দেহরক্ষী বাহিনীর প্রধান সের্হি রুডকে বরখাস্ত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাকে হত্যার ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যায়। এর আগে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে জেলেনস্কির ব্যক্তিগত নিরাপত্তা বাহিনীর দুই উচ্চপদস্থ কর্মকর্তাকে আটক করা হয়। শুক্রবার (১০) সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সাল থেকে প্রেসিডেন্টের নিরাপত্তা বাহিনী স্টেট গার্ড অ্যাডমিনিস্ট্রেশনের (ইউডিও) প্রধান ছিলেন সেরহি রুদ। তবে ঠিক কী কারণে তাকে বরখাস্ত করা হয়েছে তা জানা যায়নি। এমনকি এই পদে কাকে নিয়োগ দেওয়া হচ্ছে তাও জানা যায়নি। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্টেট গার্ড অ্যাডমিনিস্ট্রেশন (ইউডিও) প্রেসিডেন্টের নিরাপত্তার পাশাপাশি দেশটির গুরুত্বপূর্ণ ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যদের নিরাপত্তায় দায়িত্ব পালন করে। রুশ গোয়েন্দাদের সঙ্গে যোগাযোগের অভিযোগে এই বাহিনীর দুই উচ্চ পদস্ত কর্মকর্তাকে আটক করা হয়। তবে জেলেনস্কির ব্যক্তিগত দেহরক্ষী ৪৭ বছর বয়সী সেরহি রুড তাদের সঙ্গে জড়িত রয়েছেন এমন কোন প্রমাণ পাওয়া যায়নি। 

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে পূর্ণমাত্রায় সামরিক অভিযানের পর থেকে বিভিন্ন সময় জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ উঠেছে। গত বছর জেলেনস্কি বলেছিলেন, অন্তত পাঁচ থেকে ছয়বার তাকে হত্যার ষড়যন্ত্র করা হয়েছে।

 

সর্বশেষ সংবাদ