সৌদির বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ইয়োগা

সৌদির বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ইয়োগা
সৌদির বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ইয়োগা  © সংগৃহীত

শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপকারী বিবেচনায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যোগ ব্যায়াম (ইয়োগা) শেখানো এবং যোগ ব্যায়াম পরিচিত করার উদ্যোগ নিয়েছে সৌদি ইয়োগা কমিটি। সৌদি আরবের বিশ্ববিদ্যালয়গুলোয় এবার শেখানো হবে ইয়োগা (যোগব্যায়াম)। ইয়োগা কমিটির চেয়ারম্যান নউফ আল-মারওয়াই জানান, ইয়োগার চর্চা শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিতে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি করবেন তাঁরা। খবর আরব নিউজের।

সম্প্রতি ‘ডেভেলপমেন্ট অ্যান্ড প্রমোশন অব নিউজ স্পোর্টস গেমস ইন ইউনিভার্সিটিস’ নামের একটি অনুষ্ঠানে সৌদি যোগ ব্যায়াম কমিটির চেয়ারম্যান নউফ আল-মারওয়া জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ে যোগ ব্যায়ামের জনপ্রিয়তা বাড়াতে পরিশ্রম করছেন তারা।

সৌদি ইয়োগা কমিটির চেয়ারম্যান আরও জানিয়েছেন, যোগ ব্যায়ামকে বিশ্ববিদ্যালয়গুলোতে পরিচিত করা ছাড়াও পুরো সৌদি আরবে এটি ছড়িয়ে দিতে চান তারা। এজন্য যোগ ব্যায়ামে সেরাদের নিয়ে বিভিন্ন প্রতিযোগিতা ও অনুষ্ঠান আয়োজনের কথা বলেছেন তিনি।

মারওয়া বলেন, ইয়োগা মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী। ভিশন ২০৩০ অনুযায়ী খেলাধুলায় স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভালো করতে সাহায্য করবে এই ব্যায়াম।

আরও পড়ুন: ইরানে ফের বিষপ্রয়োগ, হাসপাতালে ৩০ স্কুলের ছাত্রীরা

আরব নিউজের খবরে বলা হয়েছে নউফ আল-মারওয়াই জানান, যোগাসনের উপকারিতা সম্পর্কে দেশবাসীকে অবগত করতে এ পদক্ষেপ নিতে যাচ্ছেন তাঁরা। এ ব্যাপারে বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে তাঁরা প্রস্তাব পাঠিয়েছিলেন।

বিশ্ববিদ্যালয়গুলো ইয়োগা চালুর ব্যাপারে সম্মত হয়েছে। ফলে, এবার থেকে সৌদির উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ইয়োগা চলবে। আপাতত কয়েক মাসের জন্য পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম চলবে। তিনি আরও জানান, শুধু শারীরিক সুস্থতা নয়, মানসিকভাবে সুস্থ থাকার জন্যও ইয়োগা জরুরি। ক্রীড়াক্ষেত্রে শরীরচর্চার সুবিধা নিয়ে জনগণকে সচেতন করা এর অন্যতম একটা লক্ষ্য।


সর্বশেষ সংবাদ