এমপিওভুক্তির দাবিতে এনটিআরসিএ’র সামনে শিক্ষকদের অবস্থান

এনটিআরসিএ’র সামনে শিক্ষকরা
এনটিআরসিএ’র সামনে শিক্ষকরা  © টিডিসি ফটো

এমপিওভুক্তির দাবিতে বেরসকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছেন সদ্য নিয়োগপ্রাপ্ত ৩৫ বছর অতিক্রম করা শিক্ষকরা। এ সময় তারা এনটিআরসিএ সচিব বরাবর একটি আবেদনপত্র জমা দেন।

রবিবার (২০ মার্চ) সকাল ১০টা থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষকরা এনটিআরসিএ’র সামনে জড়ো হতে থাকেন। এখানে অবস্থান শেষে শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি দেবেন তারা।

অবস্থান কর্মসূচি পালন করা শিক্ষকরা জানান, তৃতীয় গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশপত্রের ৪ নং পয়েন্টে ৩৯০০/২০১৯ নং মালার রায় অনুযায়ী ২০১৮ সালের ১২ জুনের পূর্বে যারা শিক্ষক নিবন্ধনের সনদ অর্জন করেছেন তাদের ক্ষেত্রে বয়স শিথিলযোগ্য। সুস্পষ্ট ঘোষণা থাকায় আমরা তৃতীয় গণবিজ্ঞপ্তিতে আবেদন করি এবং বিভিন্ন প্রতিষ্ঠানে সুপারিশপ্রাপ্ত হই।

আরও পড়ুন: লিখিত পেলে এমপিও সমস্যা সমাধানে উদ্যোগ নেব: মাদ্রাসা ডিজি

পরবর্তীতে প্রতিষ্ঠান প্রধানের সহযোগিতায় আমরা যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে এমপিওর জন্য আবেদন করি। তবে মাদ্রাসা অধিদপ্তরের সেন্ট্রাল পোগ্রামার থেকে ফেব্রুয়ারি মাসের মতো মার্চ মাসেও আমাদের এমপিও ফাইল গণহারে রিজেক্ট করে দেয়া হয়েছে। এর কারণ হিসেবে তারা বলছেন আমাদের বয়স ৩৫ বছরের বেশি। যা আপিল বিভাগের দেয়া রায়ের পরিপন্থী।

শিক্ষকরা জানান, এমপিও না হওয়ার কারণে করোনা পরবর্তী সময়ে তারা অত্যন্ত মানবেতর জীবনযাপন করছেন। অনেকেই নিজ বাড়ি থেকে ৭০০/৮০০ কিলোমিটার দূরে চাকরি করছেন। বাসা ভাড়া থেকে শুরু করে সবকিছুই নিজ খরচে বহন করতে হচ্ছে। যা অত্যন্ত কষ্টকর। এই অবস্থায় দ্রুত সময়ের মধ্যে আমাদের এমপিওভুক্ত করার দাবি জানাচ্ছি।


সর্বশেষ সংবাদ