রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে এনটিআরসিএর কার্যালয়ে যেভাবে যাবেন

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ  © ফাইল ছবি

১৮তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল রোববার (২৭ অক্টোবর) থেকে। প্রার্থীদের বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কার্যালয়ে এ ভাইভা অনুষ্ঠিত হবে।

এনটিআরসিএ’র কার্যালয় চেনেন না মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত হওয়া অনেক প্রার্থী। এসব প্রার্থী দ্যা ডেইলি ক্যাম্পাসের অফিসে ফোন করে এনটিআরসিএ’র কার্যালয়ে কীভাবে যাবেন তা জানতে চাচ্ছেন।

জানা গেছে, এনটিআরসিএ’র কার্যালয় রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডের বোরাক টাওয়ারে অবস্থিত। এই এলাকাটিকে অনেকেই সবজি বাগান নামে চিনে থাকেন। রাজধানীর যে কোনো প্রান্ত থেকে মোটরসাইকেল অথবা সিএনজিতে করে সরাসরি এনটিআরসিএ’র অফিসে আসা যায়। সেক্ষেত্রে ভাড়া বেশি পড়ে। তবে লোকাল বাসে আসতে পারলে ভাড়া কয়েকগুণ কমে যায়।

রাজধানী অন্যতম চারটি প্রবেশদ্বার হচ্ছে গাবতলি, মহাখালী, সায়েদাবাদ এবং সদরঘাটের লঞ্চ টার্মিনাল। এছাড়া মাওয়া এবং পাটুরিয়া ঘাট দিয়েও অনেকে যাতায়াত করে থাকেন। কেউ যদি ট্রেনে ঢাকায় আসেন তাহলে কমলাপুরে নামলে সহজেই এনটিআরসিএ’র কার্যালয়ে যেতে পারবেন। নিচে এই রুটগুলো থেকে এনটিআরসিএ’র কার্যালয়ে যাওয়ার বাসগুলোর নাম এবং সম্ভাব্য ভাড়া তুলে ধরা হলো-

গাবতলি-টেকনিক্যাল-কল্যাণপুর: এই স্থানগুলো থেকে অসংখ্য বাস যায়। এর মধ্যে থেকে ৭/৮ নম্বর বাস, ওয়েলকাম, তানজিল বাসে উঠতে হবে। এরপর পরীবাগ নামতে হবে। পরীবাগ নেমে ৩-৪ মিনিট হাটলেই এনটিআরসিএ’র কার্যালয়ে যাওয়া যাবে। গাবতলি থেকে পরীবাগের বাস ভাড়া ২০-২৫ টাকা। কল্যাণপুর অথবা শ্যামলী থেকে বাস ভাড়া ১৫ টাকা করে পড়বে।

মহাখালী-উত্তরা-আব্দুল্লাহপুর: এই স্থানগুলো থেকে সরাসরি পরীবাগের বাস খুব সীমিত। তবে আব্দুল্লাহপুর কিংবা উত্তরা থেকে ফার্মগেট হয়ে পরীবাগ যাওয়ার পর্যাপ্ত বাস রয়েছে। আব্দুল্লাহপুর থেকে সরাসরি পরীবাগ যায় বঙ্গবন্ধু এভিনিউ পরিবহন এবং বিআরটিসি বাস। এই বাসগুলোতে ১০০ টাকার মতো ভাড়া পড়বে। মহাখালী (আমতলী/রেলগেট), গুলশান, বাড্ডা এলাকা থেকে কেবল দেওয়ান পরিবহনের বাস পরীবাগ হয়ে যায়। মহাখালীতে এবং গুলশান থেকে ভাড়া পড়বে ২০ টাকা। সরাসরি পরীবাগের বাস না পেলে শাহবাগগামী বাসে উঠতে পারেন। রাজধানীর আজিমপুর থেকেও এই একটি বাসই সরাসরি পরীবাগ হয়ে চলাচল করে।

সায়েদাবাদ-কমলাপুর: চট্টগ্রাম কিংবা কক্সবাজার থেকে আসা যাত্রীদের সায়েদাবাদ থেকে ৭/৮ নম্বর বাস, লাব্বাইক, এম এম লাভলী, আয়াত বাসে উঠতে হবে। ৭/৮ নম্বর বাসে সরাসরি পরীবাগ নামতে পারবেন। তবে অন্যান্য বাসের ক্ষেত্রে বাংলামোটরে নামতে হবে। বাংলামোটর থেকে পায়ে হেটে এনটিআরসিএ’র কার্যালয়ে যাওয়া যায়।  এক্ষেত্রে সময় লাগবে ১৫ মিনিটের মতো।

যারা ট্রেনে কমলাপুর নামবেন তারা একটু কষ্ট করে মতিঝিল পর্যন্ত আসতে পারলে অসংখ্য বাস পাওয়া যাবে। এছাড়া মেট্রোরেলে শাহবাগ স্টেশনে নেমে এনটিআরসিএ’র কার্যালয়ে যাওয়া যায়। কমলাপুর থেকে মতিঝিল যেতে রিক্সাভাড়া পড়বে ৩০-৪০ টাকা।

মাওয়া ঘাট: মাওয়া ঘাট থেকে বসুমতি এবং স্বাধীন পরিবহের বাসে সরাসরি পরীবাগ যাওয়া যায়। এই বাসগুলো সিটিং সার্ভিস হওয়া ভাড়া কিছুটা বেশি।

আরিচা ঘাট-নবীনগর-বাইপাইল-চন্দ্রা: আরিচা ঘাট থেকে পরীবাগ যাওয়ার সরাসরি কোন বাস নেই। তবে শাহবাগ পর্যন্ত বাস রয়েছে। এছাড়া চন্দ্রা-বাইপাইল-নবীনগর থেকে সরাসরি পরীবাগের বাস পাওয়া যায়। ওয়েলকাম পরিবহন চন্দ্র থেকে পরীবাগ যাতায়াত করে। এছাড়া সাভার পরিবহন, ঠিকানা, মৌমিতা বাসে আসতে পারেন। এক্ষেত্রে নামতে হবে আসাদগেট/আড়ং এর সামনে। এখান থেকে অন্যবাসে পরীবাগ যেতে হবে।

মিরপুর-১-১০: মিরপুর-১ থেকে পরীবাগ যায় তানজিল পরিবহনের বাস। আর মিরপুর-১০ থেকে শিখর, বিহঙ্গ পরিবহনের বাসে সরাসরি পরীবাগ যাওয়া যায়। 

গাজীপুর: গাজীপুর থেকে সরাসরি ট্রেনে ঢাকায় আস ভালো। ট্রেনে আসলে কাওরান বাজার স্টেশনে নামতে পারেন। কাওরান বাজার থেকে রিক্সাযোগে পরীবাগ যাওয়া যায়। ভাড়া পড়বে ৫০-৬০ টাকা। কাওরান বাজার থেকে বাসেও পরীবাগ যাওয়া যায়। ভাড়া পড়বে ১০ টাকা। বাসে যেতে হলে ভিআইপি, বিকাশ পরিবহনে ফার্মগেট নামতে হবে। এরপর পরীবাগ যেতে হবে। 


সর্বশেষ সংবাদ