সেই তেঁতুলতলা মাঠে ঈদের নামাজ আদায়

খাঁ
ঈদের জামাত   © সংগৃহীত

রাজধানীর কলাবাগানে তেঁতুলতলা মাঠে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় এলাকাবাসী স্বতঃস্ফূর্তভাবে ঈদের জামাতে অংশ নেয়। মঙ্গলবার (৩ মে) সকাল ৮টায় এ জামাত হয়। এতে কয়েক হাজার মুসল্লি নামাজ আদায় করেন। 

স্থানীয় সূত্রে জানা গেছে, ঈদের নামাজকে কেন্দ্র করে মাঠে সামিয়ানা টানানো হয়। বাঁশ দিয়ে অবকাঠামো নির্মাণ করা হয়। ধর্মপ্রাণ মুসল্লিরা সকাল থেকেই মাঠে আসতে থাকেন। সঙ্গে শিশুরাও নামাজে অংশ নেয়। 

মুসল্লিরা জানান, করোনায় দুই বছর এ মাঠে ঈদের জামাত বন্ধ ছিল। এবার এখানে থানা ভবন নির্মাণ হলে আর কখনোই এখানে ঈদের জামাত হতো না।

আয়োজকদের একজন একেএম কামরুজ্জামান জানান, মাঠটি শিশুদের জন্য উন্মুক্ত করা হয়েছে, তাতেই আমরা অনেক খুশি। সবকিছুর পরে আমরা এ মাঠে ঈদের জামাত আদায় করতে পেরে খুশি।

একাধিক মুসল্লি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঠটি আমাদের নতুন করে বরাদ্দ দিয়েছেন। মাঠটি এখন আগের থেকেও বেশি স্থায়ী হয়ে গেছে। মাঠে যেমন ছেলেমেয়েরা খেলাধুলা করে, তেমনি এই মাঠে ধর্মীয় থেকে শুরু করে নানা সামাজিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

মুসল্লিরা আরও জানান, মাঠটি দখল মুক্ত হওয়ায় এলাকার সবাই খুশি। খুশিতে এবার রেকর্ডসংখ্যক মুসল্লিরা ঈদের জামাতে অংশগ্রহণ করছে। এর আগে এই মাঠে এত মানুষ একসঙ্গে ঈদের জামাত আদায় করেননি।


x