পাঠ্যবই থেকে শেরে বাংলার অবদানের কথা সরিয়ে দেয়া হয়েছে: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব
মির্জা ফখরুল  © সংগৃহীত

শেরে বাংলার অবদানের কথা পাঠ্যবই থেকে সরিয়ে দেয়ায় তরুণরা তার কথা ভুলতে বসেছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গণতন্ত্রকে সরিয়ে সরকার একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করছে বলেও অভিযোগ করেন তিনি। আজ বুধবার (২৭ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে শেরে বাংলা একে ফজলুল হকের ৬০তম মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে এই অভিযোগ করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, সরকার দেশে আগ্রাসন শুরু করেছে। যা স্বাধীন রাষ্ট্রের জন্য কাম্য নয়। আওয়ামী লীগ সরকার অর্থনীতির চাকা ধ্বংস করেছে বলেও অভিযোগ করেন ফখরুল। এ অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ইতিহাস একদিনে রচিত হয়নি। ইতিহাস পুরোনো কিন্তু বর্তমা‌নেও এর ছাপ রয়েছে। শে‌রে বাংলার অবদান জাতিকে মনে রাখতে হবে।

আরও পড়ুন- ছাত্রলীগের সম্মেলন কবে? 

উল্লেখ্য, ১৮৭৩ সালের অক্টোবর মাসে শেরে বাংলা এ কে ফজলুল হক জন্মগ্রহণ করেন। ১৯৬২ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। তিনি আইনজীবী ও রাজনীতিবিদ হিসেবে সমধিক পরিচিত ছিলেন। রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের নিকট শেরে বাংলা 'হক সাহেব' নামে পরিচিত ছিলেন। তিনি রাজনৈতিক অনেক পদে অধিষ্ঠান করেছেন, তার মধ্যে কলকাতার মেয়র (১৯৩৫), অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী (১৯৩৭-১৯৪৩), পূর্ব পাকিস্তানের মুখ্যমন্ত্রী (১৯৫৪), পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী (১৯৫৫), পূর্ব পাকিস্তানের গভর্নর (১৯৫৬-১৯৫৮) অন্যতম। যুক্তফ্রন্ট গঠনে প্রধান নেতাদের মধ্যে তিনি অন্যতম।


x

সর্বশেষ সংবাদ