নিউ মার্কেট এলাকায় দোকান খুলেছে

দোকান খুলছেন ব্যবসায়ীরা
দোকান খুলছেন ব্যবসায়ীরা  © সংগৃহীত

টানা দুইদিনের বেশি সময় বন্ধ থাকার পর নিউ মার্কেট এলাকার দোকানগুলো খুলতে শুরু করেছে। শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছিলো গোটা এলাকা। পরে পুলিশ, ব্যবসায়ী সমিতি ও কলেজ প্রশাসনের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। শিক্ষার্থীদের সঙ্গে মীমাংসা হয় ব্যবসায়ীদের।

গতকাল রাতে শিক্ষার্থীরা নিউ মার্কেট এলাকার ডিসি, এডিসি ও ওসিকে প্রত্যাহার, নিহত নাহিদের পরিবারকে ব্যবসায়ীদের ক্ষতিপূরণ দেয়াসহ ১০টি দাবি দেয়। ব্যবসায়ীদের দেয়া সবগুলো দাবিই মেনে নেয় ব্যবসায়ীক সমিতি।

গভীর রাতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের মহাপরিচালক অধ্যাপক ড. নেহাল আহমেদের উপস্থিতিতে সমঝোতা হয় ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মধ্যে। সেখানেই দাবি মেনে নেয়ার ঘোষণা দেন ব্যবসায়ী নেতারা। পুলিশ প্রশাসন ও সরকারের প্রতিনিধিদের সঙ্গে এই বৈঠকে ব্যবসায়ী, শিক্ষার্থীদের প্রতিনিধিদের সঙ্গে কলেজের শিক্ষকরাও অংশ নেন। সমঝোতার পর আজ থেকে ব্যবসায়ীরা দোকান খুলবেন বলে জানিয়েছেন।

আরও পড়ুন- নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় নাহিদের পর চলে গেলেন মোরসালিনও

সকালে নিউ মার্কেট এলাকায় গিয়ে দেখা যায়, যান চলাচল স্বাভাবিক রয়েছে। দোকানদাররা দোকান খুলতে শুরু করেছেন। কলেজের শিক্ষার্থীরা ছিলেন না। তবে ওই এলাকায় এখনো বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন রয়েছে। এদিকে ভোর রাতে সংঘর্ষে আহত নিউ মার্কেটের দোকান কর্মচারী মোরসালিন মারা যান। কর্মচারী মারা যাওয়ার ঘটনায় এখনো শান্ত রয়েছে পরিস্থিতি।

সোমবার রাতে খাবার দোকানের চেয়ার পাতাকে কেন্দ্র করে দুই কর্মচারীর বিবাদ থেকে ঘটনার সূত্রপাত হয়। এক কর্মচারী তার ঢাকা কলেজের বন্ধুদের নিয়ে আসলে গুজব ছড়ায় মার্কেটে ছাত্ররা হামলা করেছে। এরপর ব্যবসায়ীরা এক জোট হয়ে ছাত্রদের ধাওয়া দেয়। পরে ছাত্ররাও ব্যবসায়ীদের ধাওয়া দেয়। দুই পক্ষকে শান্ত করতে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে। ছাত্রদের দাবি, পুলিশ ব্যবসায়ীদের পক্ষ নিয়ে শুধু ছাত্রদের ওপরই টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করেছে।


সর্বশেষ সংবাদ