২৪ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি সুন্দরবনের আগুন

অগ্নিকাণ্ড
সুন্দরবনে আগুন  © সংগৃহিত

২৪ ঘণ্টা পার হলেও সুন্দরবন পূর্ব বিভাগের ২৪ নম্বর কম্পার্টমেন্টের আগুন এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারানী টহল ফাঁড়ির দুই একর এলাকায় ছড়িয়ে পড়েছে বলে জানা গেছে।

সোমবার (৩ মে) বেলা ১১টার দিকে দাসের ভারানী টহল ফাঁড়ির অন্তর্গত বনে ধোঁয়ার কুণ্ডলী দেখতে পেয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে বন বিভাগ ও স্থানীয় কয়েকশ মানুষ। তাঁরা ফায়ার লাইন (আগুন লাগা অংশের সঙ্গে অন্য অংশের মাটি কেটে আলাদা করে ছোট নালা তৈরি) কাটার কাজ শুরু করেন। দুপুরের পরপর যোগ দেয় ফায়ার সার্ভিস। তবে এলাকাটি দুর্গম হওয়াতে সন্ধ্যার আগ পর্যন্ত সেখানে পানি পৌঁছাতে পারেননি তাঁরা।

মঙ্গলবার সকাল থেকে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট, বন বিভাগের আশপাশের ৭টি ফাঁড়ি, স্টেশনের কর্মীসহ সিপিজি (বন সুরক্ষা কমিটি) ও স্থানীয় লোকজন আগুন নেভাতে কাজ শুরু করেন। সকাল সোয়া ১০টা থেকে ফায়ার সার্ভিস তাদের ব্যবহৃত প্রায় ৫০টি পাইপ যুক্ত করে প্রায় ৩ মাইল দূরে মরা ভোলা নদী থেকে পাম্প করে পানি ছেটানো শুরু করেছে।

আরো পড়ুন ২০ বছরে সুন্দরবনে ২৫বার আগুন, পুড়ে নিঃশেষ হচ্ছে অখণ্ড বনভূমি

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন বলেন, আগুন লাগা এলাকার চারপাশজুড়ে ফায়ার লাইন কাটা হয়েছে। ফায়ার সার্ভিসও পানি দিতে শুরু করেছে। বন বিভাগ, ফায়ার সার্ভিসের কর্মীর পাশাপাশি সিপিজি সদস্য ও স্থানীয় লোকজন আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন। পাশাপাশি কিছু শ্রমিকও নিয়োগ করা হয়েছে।

সকাল থেকে কাজ শুরু করেছেন জানিয়ে ফায়ার সার্ভিসের বাগেরহাট স্টেশনের উপসহকারী পরিচালক মো. গোলাম ছরোয়ার বলেন, এলাকাটি দুর্গম এবং পানির উৎস দূরে হওয়াতে কাজ করা একটু কঠিন হচ্ছে। আজ আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে তিনি মন্তব্য করেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ