বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০ জন পেলেন আস সুন্নাহর অটোরিকশা

বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০ জন পেলেন আস সুন্নাহর অটোরিকশা
বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০ জন পেলেন আস সুন্নাহর অটোরিকশা  © সংগৃহীত

ভারত থেকে আসা ঢলে দেশের কুমিল্লা, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী সহ বিভিন্ন জেলায় আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ত্রাণকার্যে এগিয়ে আসে শায়খ আহমাদুল্লাহর আস সুন্নাহ ফাউন্ডেশন। তাৎক্ষণিক খাবার, পানি, ওষুধ নিয়ে বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর পাশাপাশি সুদুরপ্রসারি পরিকল্পনার অংশ হিসেবে পুনর্বাসনের উদ্যোগ নেয় সংগঠনটি। তবে এবার বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০ জন পেলেন আস-সুন্নাহর অটোরিকশা।

মঙ্গলবার (২২ অক্টোবর) ভেরিফায়েড ফেসবুক পেজে এসংক্রান্ত একটি পোস্ট করেছেন আস-সুন্নাহ ফাউন্ডেশন। পোস্টে লিখেছেন, এক গুচ্ছ সবুজ ফুল। বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০ জনকে দেয়া হচ্ছে অটো রিকশা।

বন্যায় ক্ষতিগ্রস্ত অঞ্চল ফেনিতে ৭১ কোটি টাকার পুনর্বাসন কার্যক্রমের উদ্বোধন করেছে আস-সুন্নাহ ফাউন্ডেশন। সোমবার (২১ অক্টোবর) আস-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ তার ভেরিফায়েড ফেসবুক পেজে লাইভে এসে এই উদ্বোধন করেন।

লাইভে তিনি বলেন, ‘আমরা আস-সুন্নাহ ফাউন্ডেশনের বন্যা, ত্রাণ ও পুনর্বাসনের যে মেগা প্রজেক্টের ঘোষণা দিয়েছিলাম তার বড় বাজেটটা খরচ করতে যাচ্ছি পুনর্বাসন কার্যক্রমে। ৩০ কোটি টাকা আমরা ত্রাণ কার্যক্রমে খরচ করেছি, ৭১ কোটি ২৫ লাখ টাকা পুনর্বাসনে ব্যয় করতে যাচ্ছি।’

তিনি আরও বলেন, তিন উপায়ে পুনর্বাসন কার্যক্রম চালানো হবে। ১ হাজার ৫০০ ঘর নির্মাণ করে, ৮ হাজার ৪০০ মানুষকে নগদ অর্থ সহায়তা দিয়ে এবং ১০০ ক্ষতিগ্রস্ত চালককে অটোরিকশা দিয়ে। অনলাইনে ৪২ হাজার আবেদন যাচাইবাছাই করে ১০ হাজার আবেদন গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ১ হাজার ৫০০ জনের ঘর সম্পূর্ণ নষ্ট হওয়ায় তাদের সম্পূর্ণ ঘর করে দেওয়া হবে। এছাড়াও যাদের ঘর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে, কারও কৃষিকাজ নষ্ট হয়েছে, কারও ক্ষুদ্র পুঁজি নষ্ট হয়েছে; এমন ৮ হাজার ৪০০ পরিবারকে এক সপ্তাহের মধ্যে ১০ কোটি টাকা পাঠানো হবে। এছাড়া ১০০ প্রতিবন্ধী ও ক্ষতিগ্রস্ত রিকশাচালককে ১ কোটি ২৫ লাখ টাকার ১০০টি অটো রিকশা দেওয়া হবে বলেও জানান তিনি। 


সর্বশেষ সংবাদ