কী চমক আছে আইফোনের নতুন মডেলে

কী চমক আছে আইফোনের নতুন মডেলে
কী চমক আছে আইফোনের নতুন মডেলে  © সংগৃহীত

অনেক দিন ধরেই শোনা গিয়েছিল, অ্যাপল আইফোনের নতুন সিরিজ আনবে। প্রতিবছর সেপ্টেম্বর মাসেই নতুন আইফোনসহ বিভিন্ন প্রযুক্তি ও পণ্যের ঘোষণা দিয়ে থাকে অ্যাপল। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের বহুপ্রতিক্ষিত আইফোন ১৬ সিরিজ লঞ্চ হয়েছে। কুপারটিনোতে অবস্থিত অ্যাপল পার্কে 'ইটস গ্লো টাইম' নামের এক বিশেষ অনুষ্ঠানটি বাংলাদেশ সময় রাত ১১টায় এই শুরু হয়েছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে জানা যায়, অ্যাপল বিশেষজ্ঞ মার্ক গুরম্যান জানিয়েছেন আগামী ২০ সেপ্টেম্বর বাজারে আসবে বহুল প্রতীক্ষিত আইফোন–১৬ সিরিজ। এরই মধ্যে প্রি অর্ডার নেয়া শুরু করেছে কোম্পানি।

এই সিরিজের আওতায় আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স মডেলের চারটি নতুন আইফোন লঞ্চ করা হয়েছে। এবার আইফোন ১৬-এর দাম কত হতে পারে তা জানিয়েছে অ্যাপল হাব। অ্যাপল হাবের মতে, আইফোন ১৬-এর দাম হতে চলেছে ৭৯৯ ডলার; বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৫ হাজার ৬৬৮ টাকা।
 
অন্যদিকে আইফোন ১৬ প্লাসের দাম হবে ৮৯৯ ডলার অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৭ হাজার ৫০০ টাকা। আইফোন ১৬ প্রো-এর দাম ১,০৯৯ ডলার হতে চলেছে, বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৩১ হাজার ৪৫১ টাকা এবং আইফোন ১৬ প্রো ম্যাক্সের দাম ১,১৯৯ ডলার হতে পারে। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় এর দাম পড়বে ১ লাখ ৪৩ হাজার ৪০০ টাকা।
 
আইফোন ১৬ ও ১৬ প্লাসে থাকবে বায়োনিক এ১৮ চিপ আর ১৬ প্রো, ১৬ প্রো ম্যাক্সে বায়োনিক এ ১৮ প্রো। সময়ের সঙ্গে তাল মিলিয়ে, কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ চারটি মডেলে থাকবে অ্যাপেল ইন্টেলিজেন্স। ব্যাটারির ক্ষমতা সামান্য বাড়ছে। সঙ্গে প্রো মডেল দু’টিতে ৪০ ওয়াটের চার্জিং সাপোর্ট, ২০ ওয়াটের ম্যাগসেফ চার্জিং তো থাকছেই।
 
এই নতুন সিরিজের চারটি মডেলেই থাকছে ‘ক্যাপচার’ বোতাম। অর্থাৎ ফোনের লক না খুলেও, শুধু এই বোতাম টিপেই খুব সহজে ক্যামেরা খুলে ছবি তোলা যাবে।


সর্বশেষ সংবাদ