তফসিল প্রত্যাখান বিএনপির

বিএনপি
বিএনপি  © ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল প্রত্যাখান করেছে বলে ঘোষণা দিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। বুধবার (১৫ জানুয়ারি) অনলাইন মাধ্যমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা জানান। এর আগে সন্ধ্যায় আসছে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। 

রুহুল কবির রিজভী বলেন, বাংলাদেশের জনগণের তাদের প্রত্যাশাকে উপেক্ষা করে যে তফসিল ঘোষণা করা হয়েছে তা বিএনপি ঘৃণাভরে প্রত্যাখান করছে। শেখ হাসিনা ক্ষমতায় থাকবে এবং দেশে অবাধ ও সুষ্ঠুৃ নির্বাচন হবে, তা বিশ্বাস করা যায় না। শেখ হাসিনার নির্দেশে দেশে আরও একটি একতরফা নির্বাচন ঘোষণা করা হয়েছে বলেও জানান তিনি।

তফসিল জারির প্রতিক্রিয়ায় গণমাধ্যমকে রিজভী বলেন, সরকার আবারও একদলীয় নির্বাচন করার নীলনকশা করছে। আর ইসি হচ্ছে তার নির্ভরতার আস্থাস্থল। বর্তমান নির্বাচন কমিশন নিশি রাতের ভোটে নির্বাচিত সরকারের আজ্ঞাবহ সিলেকশন। এই কমিশনের মূল উদ্দেশ্য আওয়ামী লীগ সরকারকে আবারও ক্ষমতায় আনা। এই কমিশন যদি নিরপেক্ষ হতো তাহলে জনমত উপেক্ষা করে তফসিল জারি করতো না। তফসিল জারি হলেই নির্বাচন হবে না, হতে দেওয়া হবে না।

একতরফা এ তফসিলের ফলে দেশ চরম অনিশ্চয়তার দিকে যাচ্ছে জানিয়ে রিজভী বলেন, এর ফলে যে অচলাবস্থা এবং জনগণের কোনো ক্ষতি হলে তার দায় তথাকথিত এই কমিশন ও অবৈধ এ সরকারকেই নিতে হবে। কমিশন আওয়ামী নিয়োগ প্রাপ্ত এবং আওয়ামী চেতনার বাস্তবায়ন করার মাধ্যমে জাতির সাথে তামাশা করেছে।

এর আগে নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ করা হবে আগামী বছরের ৭ জানুয়ারি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।


সর্বশেষ সংবাদ