প্রাচ্য ও পাশ্চাত্যের ফিউশান: সানিয়াত সাত্তারের নতুন সিঙ্গেল

সানিয়াত সাত্তার ও অনুরূপ আইচ
সানিয়াত সাত্তার ও অনুরূপ আইচ  © টিডিসি ফটো

গল্প লেখক ও উপন্যাসিক অনুরূপ আইচের কথায় এবং সানিয়াত সাত্তারের সুর ও কণ্ঠে নতুন ইংরেজি ভাষায় একটি সিঙ্গেল প্রকাশিত হয়েছে। গানটির নাম ‘ইনার ভয়েস’। শুক্রবার (৮ অক্টোবর) রাতে আইটিউন্স, স্পটিফাই, আমাজন মিউজিকসহ বিশ্বের সকল মিউজিক স্ট্রিমিং প্লাটফর্মে একযোগে অস্ট্রেলিয়ার গান বাক্স মিউজিকের ব্যানারে গানটি প্রকাশিত হয়।

গানটি নতুন এই সিঙ্গেল সম্পর্কে সানিয়াত সাত্তার বলেন, “গানটিতে অনুরূপ আইচ মানুষের মনোজগৎ ও আধ্যাত্মিক ব্যাপারে কথা বলেছেন। আমি চেষ্টা করেছি এই গানে পাশ্চাত্য ও উপমহাদেশীয় সুরের সমন্বয় ঘটিয়ে এক ধরনের আধ্যাত্মিক মূর্ছনা তৈরি করতে। সিন্থপপ ধারার এই গানটিতে আমি এক্সপেরিমেন্টাল ফিউশান তৈরি করেছি। আশাকরি আমার আগের সব সৃষ্টির মতো এই গানটিও বিশ্বব্যাপী জনপ্রিয়তা পাবে।’’

এ প্রসঙ্গে অনুরূপ আইচ বলেন, “সানিয়াত সাত্তার আমার অনেক পছন্দের শিল্পী আর দক্ষ সঙ্গীত পরিচালক। তার হাতে আমার সব গান অসাধারণ হয়ে ওঠে। ‘ইনার ভয়েস’ মানুষের মন ও আধ্যাত্মিক চেতনার গান। সানিয়াতের সুরে ও কণ্ঠে গানটি যেন এক ধরনের সার্বজনীনতা পেয়েছে। গানটি বিশ্ব শ্রোতার ভালো লাগবে বলে আশা করছি।’’

এর আগে, গত জুলাই মাসে অনুরূপ আইচের কথা এবং সানিয়াত সাত্তারের সুর ও কণ্ঠে ‘লাভ ব্লাইন্ডেড’ সিঙ্গেলটি বিশ্বব্যাপী প্রকাশিত হয়। যা ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ও ইতোমধ্যে স্পটিফাই এ দশ হাজার স্ট্রিম অতিক্রম করেছে।

ইংরেজি গানের জগতে অল্পদিনে বিশ্বব্যাপী জায়গা করে নেয়া শিল্পী সানিয়াত সাত্তার ও বাংলাদেশের স্বনামধন্য গীতিকার অনুরূপ আইচ একসাথে আরও কিছু গানের কাজ করছেন বলে জানিয়েছেন, এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ২০২২ সালের বিশকাপ ফুটবল উপলক্ষে থিমসং।


মন্তব্য