ডেন্টাল ভর্তি পরীক্ষায় পাসের হার ৫৯.৭৭%

ডেন্টাল ভর্তি পরীক্ষায় পাসের হার ৫৯.৭৭%
ডেন্টাল পরীক্ষার্থী  © টিডিসি ফটো

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ডেন্টাল পরীক্ষায় পাস করেছেন ৩৯ হাজার ৩৯৫ জন। এর মধ্যে ছেলে ১৩ হাজার ৭৪৯ জন (৩৪.৯০%), মেয়ে ২৫ হাজার ৬৪৬ জন (৬৫.১০%)। পরীক্ষায় পাসের হার ৫৯.৭৭%।

আজ রোববার (২৪ এপ্রিল) দুপুর দুইটায় রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের পুরাতন ভবনের দ্বিতীয়তলায় এ ফলাফল প্রকাশ করা হয়।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন। 

এবার ডেন্টালে সর্বোচ্চ নম্বর পেয়ে সারা দেশে সেরা হয়েছেন নাসরিন সুলতানা। তিনি লিখিত পরীক্ষায় ৯৪ দশমিক ২৫ নম্বর পেয়েছেন। নাসরিন ঢাকা মেডিকেল কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছিলেন।

আরও পড়ুন: ডেন্টালে দেশসেরা নাসরিন সুলতানা ইভা

ছেলেদের মধ্য সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৯১..৭৫। মুক্তিযুদ্ধ কোটায় সর্বোচ্চ নম্বর ২৮৫.০ এবং সর্বনিম্ন ২৭৯.৫। উপজাতী কোটায় সরকারি ডেন্টাল কলেজে সুযোগ প্রাপ্ত সর্বোচ্চ নম্বর ২৮২.০ এবং সর্বনিম্ন ২৬৪.৭৫।

এ বছর ডেন্টালে সরকারি প্রতিটি আসনের জন্য ১২১ জন পরীক্ষার্থী ভর্তিযুদ্ধ করেছে। সরকারি ও বেসরকারি প্রতিটি আসনে ৩৩.৮ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেন।

শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত দেশের ২৬টি ভেন্যুর বিভিন্ন কেন্দ্রে ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ৬৫, ৯০৭ জন শিক্ষার্থী আবেদন করলেও ভর্তি পরীক্ষায় অংশ নেন ৫৩, ০৮২ জন। পাসকৃতেদেরন মধ্য মেধা কোটায় ৪২৪ জন, জেলা কোটায় ১০৬ জন, মুক্তিযুদ্ধ কোটায় ১০ জন এবং উপজাতী কোটায় ৫ জনসহ মোট ৫৪৫জন ভর্তির সুযোগ পাবে।


x

সর্বশেষ সংবাদ