মেডিকেলের মাইগ্রেশনের তালিকা প্রকাশ হতে পারে সোমবার

মেডিকেল শিক্ষার্থী
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ফটো

সারা দেশের সরকারি মেডিকেল কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম মাইগ্রেশনের তালিকা আগামী সোমবার (২০ ডিসেম্বর) প্রকাশ করা হতে পারে। ৩৩৪টি আসনের বিপরীতে প্রথম মাইগ্রেশন সম্পন্ন করা হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকারি মেডিকেল কলেজগুলোতে অনেক শিক্ষার্থী ভর্তি বাতিল করায় শূন্য আসনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। গতকাল সোমবার ৩৩৪টি আসনের বিপরীতে মাইগ্রেশন সম্পন্ন করতে নতুন একটি তালিকা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কাছে পাঠানো হয়েছে। এই তালিকা অনুযায়ীই মাইগ্রেশন সম্পন্ন করা হবে।

সূত্র আরও জানায়, বুয়েটকে দ্রুত সময়ের মধ্যে মাইগ্রেশনের তালিকা প্রস্তুত করতে অনুরোধ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। তবে তালিকা প্রস্তুতের কাজে নিয়োজিত দুই কর্মকর্তা অসুস্থ থাকায় চলতি সপ্তাহে মাইগ্রেশনের তালিকা প্রস্তুত করা সম্ভব হবে না। আগামী রোববার (১৯ ডিসেম্বর) তালিকা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে পাঠানো হতে পারে। এরপর আনুষ্ঠানিকভাবে তালিকা প্রকাশ করা হবে।

আরও পড়ুন: ৩৩৪ আসনের বিপরীতে মেডিকেলের প্রথম মাইগ্রেশন

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব মঙ্গলবার (১৪ ডিসেম্বর) বিকেলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা দ্রুত সময়ের মধ্যে মাইগ্রেশনের তালিকা প্রস্তুত করতে বুয়েটকে অনুরোধ করেছি। আগামী সপ্তাহে মাইগ্রেশনের তালিকা প্রকাশ করা হবে।

জানা গেছে, সারা দেশের সরকারি মেডিকেল কলেজেগুলোতে মোট আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি। এর মধ্যে ৪৫টি আসনে কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। আর ভর্তি বাতিল করেছে ২৮৯ জন। সব মিলিয়ে ৩৩৪টি আসনের বিপরীতে প্রথম দফার মাইগ্রেশন সম্পন্ন করা হবে। এরপর পর্যায়ক্রমে দ্বিতীয় ও তৃতীয় দফার মাইগ্রেশন সম্পন্ন হবে।

আরও পড়ুন: মার্চ-এপ্রিলে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তা

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, গতকাল সোমবার বিকেল ৪টার পর শূন্য হওয়া আসনের নতুন একটি তালিকা বুয়েটের কাছে পাঠানো হয়েছে। শূন্য আসন নিয়ে শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে নতুন তালিকা সংগ্রহ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

এ প্রসঙ্গে অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, যেহেতু আসন ফাঁকাই রয়েছে সেহেতু শূন্য হওয়া সবগুলো আসনের বিপরীতেই মাইগ্রেশন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা বুয়েটের কাছে একটি তালিকা পাঠিয়েছি। দ্রুত সময়ের মধ্যে নতুন তালিকা প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

আরও পড়ুন: পাঁচ মেডিকেলে ২৫ আসন বৃদ্ধি

তথ্যমতে, গত ২৯ নভেম্বর মেডিকেলের প্রথম মাইগ্রেশন ও অপেক্ষমান থেকে শিক্ষার্থী ভর্তির তালিকা প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। তবে সেই তালিকা নিয়ে অভিযোগ ওঠায় গত ১ ডিসেম্বর প্রথম দফার মাইগ্রেশন স্থগিত করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

গত ২৯ নভেম্বর এক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানায়, ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজে প্রকাশিত ফলাফলের ভিত্তিতে নির্ধারিত সময়ে ভর্তি না হওয়ায় এবং কিছু শিক্ষার্থী ভর্তি বাতিল করায় শূন্য আসনে মেধা ও পছন্দের ভিত্তিতে প্রথম দফার মাইগ্রেশন সম্পন্ন করা হয়েছে। এছাড়া সরকারি মেডিকেল কলেজে অপেক্ষমাণ তালিকা থেকে সব মিলিয়ে ৭৯ জনকে ভর্তির জন্য মনোনীত করা হয়েছে।


সর্বশেষ সংবাদ