নর্দান মেডিকেলের সেই ২১ শিক্ষার্থী পাচ্ছেন বিএমডিসির সনদ

নর্দান মেডিকেলের সেই ২১ শিক্ষার্থী পাচ্ছেন বিএমডিসির সনদ
ইন্টার্ন করার সুযোগ চেয়ে সম্প্রতি আন্দোলন করেন ওই কলেজের শিক্ষার্থীরা  © ফাইল ফটো

এমবিবিএস চূড়ান্ত প্রফেশনাল পরীক্ষায় পাস করার পরেও ইন্টার্নশিপে অংশ গ্রহণ করতে না পারা রংপুরের নর্দান মেডিকেল কলেজের ২১ শিক্ষার্থীকে সাময়িক সনদপত্র দেবে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড কাউন্সিল (বিএমডিসি)। তাঁদের মধ্যে ১২ জন নেপালি শিক্ষার্থীও রয়েছেন। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) বিএমডিসির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

নর্দান মেডিকেলের অধ্যক্ষকে পাঠানো এ চিঠিতে বলা হয়, নর্দান মেডিকেল কলেজ, রংপুর (রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীন) ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে এমবিবিএস পেশাগত চুড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ বাংলাদেশি ও বিদেশী ছাত্র-ছাত্রীদের আবাসিক প্রশিক্ষণের জন্য সাময়িক সনদপত্র প্রদান করা হবে।

এর আগে গত তিন ফেব্রুয়ারি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নর্দান মেডিকেল থেকে চুড়ান্ত পেশাগত পরীক্ষায় এমবিবিএস ও বিডিএস পাস করা নেপালি শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রশিক্ষণের জন্য নেপালের রাষ্ট্রদূত, স্বাস্থ্য শিক্ষা সচিব ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কার্যালয়ে স্বশরীরে উপস্থিত হয়ে তাঁদের সমস্যার বিষয়ে আলোচনা করের এবং সুযোগ প্রদানের জন্য অনুরোধ করেন। স্বাস্থ্য অধিদপ্তর রাষ্ট্রদূতের অনুরোধে সাড়া দিয়ে তাঁদের সকল বিধি-বিধান সম্পন্ন করে প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট দপ্তর ও অফিসে জমা দিতে বলা হয়। তবে সে আদেশে দেশি শিক্ষার্থীদের বিষয়ে কোনো নির্দেশনা ছিল না।

মেডিকেল শিক্ষার্থীদের চূড়ান্ত প্রফেশনাল পরীক্ষা শেষে হাসপাতালে ইন্টার্নশিপে যোগদান করার কথা থাকলেও তা করতে পারেনি নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের ২০১৪-১৫ সেশনের ২১ শিক্ষার্থী। এরপর থেকে তাঁদের সময় কাটছে স্বাস্থ্য মন্ত্রণালয়, বিএমডিসি এবং মেডিকেল কলেজ কর্তৃপক্ষের দুয়ারে ঘুরে ঘুরে। এ সময় শিক্ষার্থীরা নানা আন্দোলন কর্মসূচিও পালন করে আসছিলেন।

প্রসঙ্গত, ২০০১ সালে প্রতিষ্ঠিত নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের কার্যক্রম চালিয়ে যাওয়ার ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন নেই। এমনকি বিএমডিসি থেকে যে রেজিস্ট্রেশন নম্বর থাকার কথা সেটিও নেই প্রতিষ্ঠানটির। ফলে ইন্টার্নশিপে যোগদান করতে পারছেন না মেডিকেল কলেজটির শিক্ষার্থীরা।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ