বিমসকন-২০২০: মেডিকেল শিক্ষার্থীদের প্রথম আন্তর্জাতিক ভার্চুয়াল সায়েন্টিফিক কনফারেন্স

বিমসকন-২০২০: মেডিকেল শিক্ষার্থীদের প্রথম আন্তর্জাতিক ভার্চুয়াল সায়েন্টিফিক কনফারেন্স
  © টিডিসি ফটো

বাংলাদেশসহ সারা বিশ্বের মেডিকেল শিক্ষার্থীদের গবেষণাধর্মী কাজে উদ্বুদ্ধ করার লক্ষে চতুর্থবারের মত অনুষ্ঠিত হয়ে গেল ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিকেল স্টুডেন্টস সায়েন্টিফিক কংগ্রেস-২০২০ (বিমসকন-২০২০)। 

চলতি মাসের ৫-৮ তারিখে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ মেডিকেল স্টুডেন্টস এসোসিয়েশন (আইএফএমএসএ) বাংলাদেশের সার্বিক তত্ত্বাবধানে এটি অনুষ্ঠিত হয়। বৈশ্বিক মহামারীর এই সময় আয়োজিত হতে যাওয়া এ কনফারেন্সটি বাংলাদেশের মেডিকেল শিক্ষার্থীদের জন্য আয়োজিত প্রথম আন্তর্জাতিক ভার্চুয়াল সায়েন্টিফিক কনফারেন্স।

বিমসকন-২০২০ ভার্চুয়ালের এবারের প্রতিপাদ্য ছিল ‘Healthcare in Pandemic: Integration of Clinical Approach with Research and Public Health Education’. বিমসকনের অফিসিয়াল ওয়েবসাইটে (www.bimsscon.org) আয়োজিত চারদিনের এই ভার্চুয়াল আন্তর্জাতিক কংগ্রেসে বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মেডিকেল শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

আন্তর্জাতিক এই কংগ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক প্রফেসর ডা. এ বি এম আব্দুল্লাহ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রফেসর ডা. ফাতেমা আশরাফ, প্রফেসর ডা. শারমিন ইয়াসমিন, প্রফেসর ডা. ফিরোজ কাদের প্রমুখ।

আয়োজকরা জানান, চারদিন ব্যাপী এ আন্তর্জাতিক কংগ্রেসে ৩২টি চিকিৎসা বিষয়ক কর্মশালা, কুইজ প্রতিযোগিতা, সায়েন্টিফিক পেপার উপস্থাপন, ক্যারিয়ার আলোচনা, ফটোগ্রাফি প্রতিযোগিতা, ভিডিও প্রতিযোগিতাসহ ছিল নানা আয়োজন। এছাড়া শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত হয় ভার্চুয়াল সাংস্কৃতিক অনুষ্ঠান।


মন্তব্য