আবরার হত্যাকাণ্ড

এই রায় আইন নিজের হাতে তুলে না নেওয়ার শিক্ষা দেবে: ঢাবি ভিসি

আবরার ফাহাদ হত্যাকাণ্ড
অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  © ফাইল ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আবাসিক হলে শিক্ষার্থী আবরার ফাহাদকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করার মামলার রায় ঘোষণা করা হয়েছে। এ মামলায় ২০ আসামিকে মৃত্যুদণ্ড এবং পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এর পাশাপাশি যাবজ্জীবনপ্রাপ্ত আসামিদের ৫০ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ বুধবার দুপুর ১২টার দিকে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান আসামিদের উপস্থিতিতে আবরার হত্যা মামলার রায় ঘোষণা করেন।

রায় ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এ রায় আইনের শাসনের উৎকৃষ্ট এক উদাহরণ হয়ে থাকবে। আমার বিশ্বাস, এ রায় থেকে সকলে আইন নিজের হাতে কখনো তুলে না নেওয়ার শিক্ষা গ্রহণ করবে।

“আসলে, সমাজে আইনের শাসনের খুব প্রয়োজন। আর এর বিকল্প নেই। একে সবার উপরে রাখতে হবে। আমরা সকলেই যেন আইন মানি এবং কেউ যেন নিজের হাতে তা তুলে না নেই।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে গণরুম সিস্টেম, রাজনৈতিক প্রভাবে গেস্টরুম নির্যাতন ও মারধরের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, যারা এরকম অপরাধ ঘটায় তাদেরকে আইনের আওতায় আনতে হবে এবং সকলের সম্মিলিত প্রচেষ্টায় এ সমস্যা সমাধানে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, এ ব্যাপারে আমাদের প্রত্যেকটা আবাসিক হল প্রশাসনের তরফ থেকে প্রয়োজনীয় কর্মসূচি অব্যাহত রয়েছে। তারপরও সকল মহলের সহযোগিতা ও আন্তরিকতা থাকলে হলসমূহের এরকম সমস্যা সমাধান সম্ভব।


মন্তব্য

x