এমপিওর আবেদন করতে পারছেন না নতুন শিক্ষকরা 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর  © সম্পাদিত

এমপিওভুক্তির আবেদন করতে পারছেন না বিভিন্ন বেসরকারি স্কুল-কলেজের যোগদান করা নতুন শিক্ষকরা। বেসরকারি স্কুল-কলেজের শিক্ষকদের এমপিওর আবেদনের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সার্ভার এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশস সিস্টেম (ইএমআইএস) ধীরগতিতে কাজ করার শতশত নতুন শিক্ষক এ জটিলতায় পড়েছেন। পুরনো শিক্ষকরাও বিএড স্কেল, উচ্চতর স্কেলের আবেদন করতে পারছেন না।

এদিকে আগামীকাল মঙ্গলবার (৮ অক্টোবর) এমপিওভুক্তির আবেদনের শেষ সময়। বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীরা প্রতি একমাস পর পর বেতনভাতার সরকারি অংশ বা এমপিওভুক্তির আবেদন করতে পারেন। তাই আগামীকাল মঙ্গলবার এমপিওর আবেদন না করতে পারলে ডিসেম্বরের আগে বেতন-ভাতা পাবেন না বলে শঙ্কা প্রকাশ করেছেন নতুন শিক্ষকরা। 

সোমবার (৭ অক্টোবর) বহুশিক্ষক দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে যোগাযোগ করে এমপিও আবেদনের জটিলতার কথা জানিয়েছেন। 

আরও পড়ুন : স্কুল-কলেজের নতুন শিক্ষকদের যোগদান থেকেই বেতন, মাদ্রাসা-কারিগরিতে নয়

সিলেটের কানাইঘাট উপজেলার মানিকগঞ্জ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বিল্লাল হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আগামীকাল মঙ্গলবার এমপিওর আবেদনের শেষ সময়। তবে গতকাল রবিবার থেকে এমপিও আবেদনের সার্ভারে প্রবেশ করা যাচ্ছে না। সার্ভার খালি ঘুরছে। 

তিনি আরও বলেন, এ মাসে আবেদন না করতে পারলে পরে ডিসেম্বরে আবেদনের সুযোগ পাবো। নতুন শিক্ষকতা শুরু করেই এমন জটিলতায় পড়তে হবে ভাবতে পারিনি। 

আরও পড়ুন : ইএফটিতে এমপিও পরিশোধ শুরু, পেলেন ২০৯ শিক্ষক-কর্মচারী

নতুন নিয়োগ পাওয়া শিক্ষক স্যানন জিয়াও একই অভিযোগ করেছেন। তিনি বলেন, আবেদনের জন্য ইএমআইএসের সার্ভারে প্রবেশ করতে গেলে তা খালি ঘুরছে। এ পরিস্থিতিতে এমপিও আবেদন করতে না পারলে পরে ডিসেম্বরে আবেদনের সুযোগ পাবো। এক্ষেত্রে এমপিও আবেদনের সময় বাড়ানো হলে নতুন শিক্ষকদের ভোগান্তি কিছুটা কম হবে। 

শুধু তিনিই নন, এমপিওর আবেদন করতে না পার নতুন শিক্ষকদের অনেকেই আবেদনের সময় বাড়ানোর দাবি জানিয়েছেন। 

এ বিষয়ে জানতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সিনিয়র সিস্টেম এনালিস্ট খন্দকার আজিজুর রহমানের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। তিনি ফোন কেটে দেন। 

তবে জানতে চাইলে সহকারী প্রোগ্রামার মো. ফিরোজুর রহমান দ্যা ডেইল ক্যাম্পাসকে বলেন, শেষ সময়ে এসে একসঙ্গে বহু শিক্ষক এমপিওভুক্তির আবেদনের চেষ্টা করায় সার্ভার স্লো কাজ করছে। সন্ধ্যা থেকে সার্ভারে কিছুটা প্রবেশ করা যাচ্ছে। আমরা জটিলতা সমাধানের চেষ্টা করছি। 

তিনি আরও বলেন, শিক্ষকরা একমাস পর পর এমপিওর আবেদন করার সুযোগ পান। সাধারণত ৮ তারিখ পর্যন্ত অনলাইনে এমপিওর নেয়া হয়। এমপিও আবেদনের সময় খুব বড়সড় জটিলতা না হলে বাড়ানো হয় না। 

গত ২১ আগস্ট পঞ্চম গণবিজ্ঞপ্তিতে নির্বাচিত ১৯ হাজার ৫৮৬ জন প্রার্থীকে বিভিন্ন বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে এন্ট্রিলেভেলের শিক্ষক পদে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। ৮ আগস্টের পর চূড়ান্ত সুপারিশ পাওয়ায় স্কুল-কলেজের নতুন শিক্ষকরা চলতি অক্টোবর মাসেই প্রথমবারের মত এমপিওভুক্তির আবেদনের সুযোগ পেয়েছিলেন। 


সর্বশেষ সংবাদ