আগামী বছর থেকে সব বিশ্ববিদ্যালয়ে একটি ভর্তি পরীক্ষা, শিগগির নির্দেশনা

অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর
অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর  © লোগো

আগামী শিক্ষাবর্ষে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একটি ভর্তি পরীক্ষা নেওয়া হবে। শিগগিরই এ বিষয়ে ইউজিসি থেকে একটি নির্দেশনা দেওয়া হবে। আজ সোমবার বিকেলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিশ্চিত করেছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহ্বায়ক ও ইউজিসির সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

তিনি বলেন, আমরা বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পদ্ধতি দেখবো। তারা কীভাবে শিক্ষার্থী ভর্তি করেন সেটি পর্যালোচনা করবো। এরপর একটি নীতিমালা করা হবে।

তিনি আরও বলেন, আমরা চেষ্টা করবো যেন আগামী শিক্ষাবর্ষ থেকেই সবগুলো বিশ্ববিদ্যালয়কে একটি কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার আওতায় আনতে পারি।

এর আগে গুচ্ছ পদ্ধতিতে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা ক্রটিমুক্ত ও নির্বিঘ্নে সম্পন্ন করার বিষয়ে ইউজিসিতে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। 

সভায় অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৮০ ভাগ পাবলিক বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করছে। আগামী বছর থেকে সব বিশ্ববিদ্যালয়ে একটি ইউনিক পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে বলে সরকার সিদ্ধান্ত নিয়েছে। 

তিনি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংশ্লিষ্টদের অল্প সময়ে ভর্তি পরীক্ষা গ্রহণ ও ক্লাস শুরু করার আহ্বান জানান। এছাড়া, ভর্তি প্রক্রিয়া সহজ করে দেসবাসীকে চমৎকার একটি ভর্তি পরীক্ষা উপহার দেওয়ার আহ্বান জানান।


সর্বশেষ সংবাদ